অর্থনীতি

জেনে রাখুন।বিদেশগামী ও ফেরত যাত্রীরা কত ডলার রাখতে পারেন?

প্রতি বছর লাখ লাখ বাংলাদেশি ভ্রমণ বা চিকিৎসার প্রয়োজনে বিদেশে যায়। এ ছাড়া চাকরি বা ব্যবসায় যাচ্ছে লাখ লাখ মানুষ। বিদেশ ভ্রমণ মানে বৈদেশিক মুদ্রা বহন করতে হবে। এই ক্ষেত্রে, সবাই মার্কিন ডলার পছন্দ করে। ব্রিটিশ পাউন্ড, ভারতীয় রুপি, রিয়াল, দিনার বা রিঙ্গিতও পাওয়া যায়। কিন্তু এর একটা সীমা আছে। সীমার বাইরে নগদে বৈদেশিক মুদ্রা বিদেশে নিয়ে যাওয়া বেআইনি। আপনি চাইলে বিদেশ থেকে যেকোনো পরিমাণ বৈদেশিক মুদ্রা আনতে পারেন। তবে সীমার বেশি টাকা বৈদেশিক মুদ্রা অ্যাকাউন্ট খুলে ব্যাংকে জমা দিতে হবে।

বিদেশ ভ্রমণের বাইরে, কখনও কখনও একজন ব্যক্তির খরচের জন্য বৈদেশিক মুদ্রার প্রয়োজন হতে পারে। উদাহরণস্বরূপ, ইন্টারনেটের প্রসারের কারণে, আপনি বিদেশে না গিয়ে অনলাইনে অন্যান্য দেশের পণ্য বা পরিষেবা কিনতে পারেন। এই ক্ষেত্রে, বৈদেশিক মুদ্রায় অর্থ প্রদান করতে হবে। কিন্তু এই ক্ষেত্রেও একটি পেমেন্ট লিমিট আছে।

বাংলাদেশ ব্যাংক সময়ে সময়ে নির্ধারণ করে যে একজন ব্যক্তি অনলাইনে কেনাকাটার জন্য বৈদেশিক মুদ্রায় সর্বোচ্চ কত পরিমাণ বৈদেশিক মুদ্রা রাখতে পারে বা পরিশোধ করতে পারে। আর্থিক খাত এবং মুদ্রা বাজারের এই নিয়ন্ত্রক সংস্থা ফরেন এক্সচেঞ্জ কন্ট্রোল অ্যাক্ট, ১৯৪৭ এর ক্ষমতার অধীনে এই দায়িত্ব পালন করে।

বিদেশ ভ্রমণের জন্য নগদ ডলার: যেকোনো উদ্দেশ্যে, বিদেশে ভ্রমণের সময় আপনি সর্বোচ্চ কত ডলার নিতে পারেন তা আপনার জানা উচিত। বাংলাদেশ ব্যাংকের নির্দেশিকা অনুযায়ী, বিদেশ ভ্রমণের সময় জনপ্রতি সর্বোচ্চ ১২.০০০ ডলার বিদেশে নেওয়ার অনুমতি রয়েছে। তবে এর পুরোটাই নগদ বা নোট আকারে নেওয়া যায় না। একজন ব্যক্তি প্রতি সর্বোচ্চ ৫.০০০ নগদ বা নোটে একবারে নেওয়া যেতে পারে। ইচ্ছা করলে বাকি অর্থ সাত হাজার ডলার পর্যন্ত নেওয়া যাবে আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে। স্পষ্ট করে বলতে গেলে, একজন ব্যক্তি সর্বোচ্চ পাঁচ হাজার ডলার পকেট করতে পারেন। পরিবারের দুই সদস্য গেলে পাঁচজন করে মোট দশ হাজার ডলার নিতে পারে।

এখানে আরেকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য। বাংলাদেশ ব্যাংকের নির্দেশিকা অনুসারে, একজন ব্যক্তি প্রতি ক্যালেন্ডার বছরে সর্বোচ্চ ১২.০০০ ডলার অনুমোদন করতে পারেন। এটা একবার বা অনেক বার, যাই হোক না কেন. আপনি চাইলে একটি ভ্রমণে খরচ করতে পারেন ১২ হাজার ডলার। তবে ওই বছর নিজের খরচে বিদেশ ভ্রমণ করতে পারবেন না। চিকিৎসা বা শিক্ষার মতো বিশেষ প্রয়োজনে বেশি ডলার উত্তোলনের প্রয়োজন হলে যৌক্তিক কারণের উপযুক্ত কাগজপত্র দাখিল করে বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিতে হবে। এইটা আরেকটু পরিষ্কার করা যাক। ধরুন, এক বছরের জানুয়ারিতে আপনি বিদেশ সফরে গেলেন এবং মোট পাঁচ হাজার ডলার খরচ করলেন। আপনি সেই বছর এক বা একাধিক বিদেশ ভ্রমণের সাথে সর্বোচ্চ ৭.০০০নিতে পারেন। ধরুন আপনি একটি নির্দিষ্ট বছরে দুটি ট্রিপে মোট ১১.০০০ খরচ করেছেন। একটি তৃতীয় সফর প্রয়োজন এবং এই সময় আরো চার হাজার ডলার প্রয়োজন. তিন হাজার ডলারের অতিরিক্ত ব্যয়ের জন্য বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতি নিতে হবে।

বিদেশে যাওয়ার সময় নগদ ডলার: আপনি বিদেশে যাওয়ার সময় আপনার সাথে কত ডলার নিয়ে যান না কেন, আপনি ফেরার সময় নগদ বা কার্ডে আপনার সাথে যে কোনও পরিমাণ বৈদেশিক মুদ্রা বা ডলার আনতে পারেন। এক্ষেত্রে সর্বোচ্চ ১০ হাজার ডলার নগদ আনতে কোনো ঘোষণার প্রয়োজন নেই। যাইহোক, যদি আপনি নগদে ১০.০০০ ডলারের বেশি বৈদেশিক মুদ্রা আনেন, তাহলে আপনাকে বন্দরে FMG ফর্ম ঘোষণা করতে হবে। এরপর আপনি চাইলে ১০ হাজার ডলার পর্যন্ত নগদ ডলার সঙ্গে রাখতে পারবেন। এর বেশি হলে, এটি সর্বোচ্চ এক মাসের মধ্যে অনুমোদিত ব্যাঙ্ক বা মানি চেঞ্জারের কাছে বিক্রি করা উচিত। যাইহোক, একটি রেসিডেন্ট ফরেন কারেন্সি ডিপোজিট (RFCD) অ্যাকাউন্ট খুলে ভবিষ্যতের জন্য অতিরিক্ত ডলার সঞ্চয় করার সুযোগ রয়েছে৷ আপনার নিজের চার্জে ১০.০০০ এর বেশি নগদ রাখা বেআইনি। ধরা পড়লে জেল, জরিমানার ভয় আছে।

বিদেশ ভ্রমণের জন্য বাংলাদেশি টাকা বহন: বিদেশ থেকে ফেরার পর বাড়ি বা গন্তব্যে পৌঁছতে টাকার প্রয়োজন হয়। এই বিবেচনায় একজন ব্যক্তি বিদেশে যাওয়ার জন্য নগদ সর্বোচ্চ ১০ হাজার টাকা বহন করতে পারবেন। ফেরার সময় আপনি সেই পরিমাণের বেশি সঙ্গে আনতে পারবেন না।

অননুমোদিত প্রতিষ্ঠানে কোনো ডলার লেনদেন নয়: বাংলাদেশে ডলার বা অন্য কোনো বৈদেশিক মুদ্রা ক্রয়-বিক্রয়ের জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন প্রয়োজন। ডলার বা বৈদেশিক মুদ্রায় লেনদেনের জন্য অনুমোদিত নয় এমন ব্যক্তির সাথে ডলার লেনদেন করা অবৈধ। একজন সুনাগরিক হিসেবে সবার উচিত আইন মেনে বৈধ প্রতিষ্ঠানের সাথে ডলার ক্রয়-বিক্রয় করা।

মন্তব্য করুন