আবহাওয়া

জেঁকে বসছে শীত,হিমেল বাতাস

পৌষের প্রথম সপ্তাহে হাড়কাঁপানো শীত শুরু হয়েছে। বিশেষ করে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে তীব্র শীত নেমে এসেছে।

পঞ্চগড়ে পাঁচ দিন ধরে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। কুয়াশা কম থাকায় উত্তরের বাতাসে অতিষ্ট এই জনপদের মানুষ। যেখানে তাপমাত্রা হিসাবে কোন ঠাণ্ডা নেই সেখানে শীতের প্রকোপ বেশ বেশি।

কুয়াশার কারণে মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করছে। সর্দি, কাশি, নিউমোনিয়া এবং ডায়রিয়ার কারণে শৈশব এবং কৈশোরে প্রাদুর্ভাব আরও বেড়ে যায় বলে মনে হয়।

রোববার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস। গত ১১ ডিসেম্বর থেকে গতকাল পর্যন্ত টানা ৯ দিন তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হলেও পাঁচ দিন ধরে মৃদু শৈত্যপ্রবাহ বিরাজ করছে।

সোমবার থেকে রংপুর ও রাজশাহী বিভাগের অধিকাংশ জেলা, সিলেটের মৌলভীবাজার, যশোর ও খুলনা বিভাগের চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আগামী কয়েক দিনের মধ্যে রাজধানীসহ দেশের প্রধান শহরগুলোর তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, জানুয়ারির শুরুতে মাঝারি থেকে তীব্র শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, অদূর ভবিষ্যতে রংপুর ও রাজশাহী বিভাগের তাপমাত্রা কমতে পারে। তবে দুই বিভাগের কোনোটিতেই শৈত্যপ্রবাহের আশঙ্কা নেই।

মন্তব্য করুন