জাতীয়

জার্মানি যশোর-সাতক্ষীরা রেলপথ নির্মাণে আগ্রহী

ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ বলেছেন, তাঁর দেশ বাংলাদেশে রেলপথে বিনিয়োগে আগ্রহী। যশোরের নাভরান থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণে তারা আগ্রহী।

বৃহস্পতিবার রাজধানীর রেলওয়ে ভবনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের সাথে বৈঠককালে তিনি এ কথা বলেন। বিকেলে রেলপথ মন্ত্রাণলয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রদূতের সাথে বৈঠকে রেলমন্ত্রী রেলপথের বর্তমান অবস্থান তুলে ধরেন। তিনি বলেন, বর্তমান সরকার রেলপথে অগ্রাধিকার দিচ্ছে। বর্তমানে অনেক রেল প্রকল্প চলছে কক্সবাজার পর্যন্ত  নতুন রেলপথ নির্মিত হচ্ছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অংশ হিসাবে ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ করা হচ্ছে। এছাড়াও যমুনা নদীর উপর দিয়ে বঙ্গবন্ধু রেল সেতু নির্মিত হচ্ছে। সব সিঙ্গেল লাইনের রেলপথকে পর্যায়ক্রমে ডাবল লাইনে এবং মিটারগেজকে দ্বৈত গজে রূপান্তর করার কাজ চলছে।

রেলমন্ত্রী জার্মানির উচ্চ প্রযুক্তি ব্যবহার করে রাষ্ট্রদূতকে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগ করার আহ্বান জানান। তিনি জার্মানিতে বাংলাদেশি কর্মকর্তাদের প্রশিক্ষণের জন্য অনুরোধ করেন। রাষ্ট্রদূত বলেন যে তার দেশ প্রশিক্ষণ বিবেচনা করবে।

বৈঠকে সাতক্ষীরা -২ সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, রেলওয়ে সম্পাদক মো. সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন