• বাংলা
  • English
  • বিবিধ

    জার্মানির সর্বোচ্চ সম্মান পাচ্ছেন বাইডেন

    আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রেসিডেন্ট জো বাইডেনের শেষ জার্মানি সফরের সম্ভাবনা রয়েছে। এই সফরে তাকে সর্বোচ্চ জার্মান সম্মানে ভূষিত করা হবে। জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ার মার্কিন প্রেসিডেন্টকে গ্র্যান্ড ক্রস অফ দ্য অর্ডার অফ মেরিটে ভূষিত করবেন। জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভ্যালের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

    সাধারণত, রাষ্ট্রপ্রধানদের জার্মানি এই সম্মানে ভূষিত করে। বাইডেনের আগে সিনিয়র বুশ অর্থাৎ জর্জ এইচ ডব্লিউ বুশ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এই সম্মান পেয়েছিলেন।

    জার্মান প্রেসিডেন্টের কার্যালয় গণমাধ্যমকে জানিয়েছে যে বার্লিন বাইডেনের অধীনে জার্মান-মার্কিন বন্ধুত্ব এবং ট্রান্সআটলান্টিক জোটকে স্বীকৃতি দিতে চায়।

    এর আগে, বুশ শীতল যুদ্ধের পরে জার্মানির একত্রীকরণে অবদানের জন্য এই সম্মান দেওয়া হয়েছিল। সে সময় জার্মানির চ্যান্সেলর ছিলেন হেলমুট কোহল।

    মার্কিন কূটনীতিক মাইকেল কার্পেন্টার ডিডব্লিউকে বলেছেন যে বাইডেনের জার্মানি সফর ভূ-রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে খুবই গুরুত্বপূর্ণ৷ এই সফরে বাইডেন ইউক্রেনের যুদ্ধের প্রেক্ষাপটে সামগ্রিকভাবে ইউরোপের নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন। জার্মানি এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ই ইউক্রেনকে বিপুল পরিমাণ সাহায্য দিয়েছে এবং করছে।