• বাংলা
  • English
  • শিক্ষা

    জাবির সিনেট নির্বাচনের ফলাফল প্রকাশ

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সিনেট শিক্ষক নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। সোমবার (১৬ অক্টোবর) রাত সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের রিটার্নিং কর্মকর্তা ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আবু হাসান এ ফলাফল ঘোষণা করেন। ৩৩টি শিক্ষক প্রতিনিধি পদের মধ্যে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ ২৪টি ও শিক্ষক ঐক্য পরিষদ ৮টি পদে এবং ১টি পদে স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচিত হয়েছেন।

    উপাচার্যপন্থী হিসেবে পরিচিত ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ এবং উপাচার্যবিরোধী হিসেবে পরিচিত বিএনপি ও আওয়ামীপন্থী শিক্ষকদের জোট ‘শিক্ষক ঐক্য পরিষদ’-এর ব্যানারে দুটি সংগঠন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে।

    এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়েছেন আরও দুই বিভাগের দুই শিক্ষক।

    নির্বাচনে উপ-উপাচার্যের শিক্ষক প্যানেল ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। তাদের প্যানেল ৩৩ টি পদের মধ্যে ২৪ টি শিক্ষক ।

    অন্যদিকে উপাচার্য বিরোধী শিক্ষক প্যানেল ‘শিক্ষক ঐক্য পরিষদ’ পেয়েছে ৮টি পদ।

    কিন্তু স্বতন্ত্র দুই প্রার্থীর মধ্য থেকে একজন শিক্ষক নির্বাচিত হয়েছেন।

    ফলাফল ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ প্যানেলের পক্ষে অধ্যাপক মোহাম্মদ আলম কবির বলেন, “নির্বাচনের আগে আমরা যে ১৪টি ইশতেহার প্রকাশ করেছি তা আমরা বাস্তবায়ন করব। পাশাপাশি, আমরা সক্রিয় থাকব। বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক প্রক্রিয়া।

    অপরদিকে শিক্ষক ঐক্য পরিষদ প্যানেলের পক্ষে অধ্যাপক শামসুল আলম সেলিম বলেন, দলমত নির্বিশেষে বিশ্ববিদ্যালয়ের স্বার্থে ঐক্যবদ্ধভাবে কাজ করব।

    ‘প্রসঙ্গত, সর্বশেষ জাবির সিনেট শিক্ষক নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৫ সালে। ৩ বছর পর নির্বাচন হওয়ার কথা থাকলেও দীর্ঘ ৮ বছর পর আজ এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

    সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর দেড়টা পর্যন্ত চলে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ। ৬১৩ জন ভোটারের মধ্যে ৫৭৭ জন শিক্ষক তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ৩৩টি পদের বিপরীতে ৬৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

    দুটি প্যানেল থেকে শিক্ষক নির্বাচন করা হয়। এছাড়া স্বতন্ত্র প্রার্থী ছিলেন দুজন।