আন্তর্জাতিক

জাপান মিয়ানমারের প্রথম স্যাটেলাইট আটকে রেখেছে

জাপান আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মিয়ানমারের প্রথম স্যাটেলাইট আটকে রেখেছে। দেশে সামরিক অভ্যুত্থানের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই স্যাটেলাইটটি মিয়ানমার এরোস্পেস ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় (এমএইইউ) এবং জাপানের হক্কাইডো বিশ্ববিদ্যালয়ের যৌথ অর্থায়নে ৫০ লাখ মার্কিন ডলার ব্যয় হয়েছে।

জাপানের মহাকাশ গবেষণা কেন্দ্র এবং হক্কাইডো বিশ্ববিদ্যালয় স্যাটেলাইটটির বিষয়ে পরে সিদ্ধান্ত নেবে, বিশ্ববিদ্যালয়ের দুই কর্মকর্তা জানিয়েছেন। স্যাটেলাইটটি মূলত মায়ানমারের কৃষি ও ফিশারি সেক্টর পর্যবেক্ষণের জন্য নির্মিত হয়েছিল।

তবে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পরে বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন এবং জাপানি কিছু কর্মকর্তা এখন উদ্বেগ প্রকাশ করেছেন যে জান্তা সম্ভবত উপগ্রহটি সামরিক উদ্দেশ্যে ব্যবহার করতে চাইতে পারে।

১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে এবং ক্ষমতা দখল করে।

নাম প্রকাশ না করার শর্তে হক্কাইডো বিশ্ববিদ্যালয়ের দুই কর্মকর্তা বলেন, স্যাটেলাইটের আরও উন্নয়ন কাজ আটকে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জাপানের একটি মহাকাশ গবেষণা ইনস্টিটিউট জ্যাক্সার সাথে বিষয়টি নিয়ে আলোচনা করছে।

তারা আরও বলেন যে আমরা মিয়ানমার সেনাবাহিনীর কাজে লাগে এমন কিছুর  সঙ্গে  কোনোভাবেই জড়াব না। সে কারণেই স্যাটেলাইটটির নকশা করা হয়নি।

মন্তব্য করুন