জাতীয়

জলবায়ু পরিবর্তন: উন্নত দেশগুলোর প্রতি প্রতিশ্রুতি পূরণের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় জলবায়ু তহবিলের সাথে উন্নত দেশগুলিকে কাঙ্ক্ষিত ও প্রতিশ্রুতিবদ্ধ দুর্যোগ প্রশমন ব্যবস্থা গ্রহণে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, “আমি সকল উন্নত দেশকে জলবায়ু তহবিলসহ কাঙ্ক্ষিত ও প্রতিশ্রুতিবদ্ধ দুর্যোগ প্রশমনের ব্যবস্থা নিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়েছি।”

শনিবার প্যারিস চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল সম্মেলনে তিনি এসব কথা বলেন। চিলি ও ইতালির অংশীদারিত্বে এই শীর্ষ সম্মেলনটি যুক্তরাজ্য, জাতিসংঘ এবং ফ্রান্স সহ এই শীর্ষ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনের সূচনা জাতিসংঘের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফরাসী রাষ্ট্রপতি এমমানুয়েল ম্যাক্রন, চিলির রাষ্ট্রপতি সেবাস্তিয়ান পাইনারন এবং ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কন্টির উদ্বোধনী ভাষণের মাধ্যমে।

পূর্ববর্তী ভাষণে প্রধানমন্ত্রী বলেন, “আজ আমরা ঐতিহাসিক প্যারিস চুক্তির পঞ্চম বছর উদযাপন করছি। দুর্ভাগ্যক্রমে আমরা চুক্তির দ্বারা নির্ধারিত লক্ষ্যে পৌঁছিনি। বাস্তবতা হ’ল জলবায়ু পরিবর্তনের প্রতিকূলতা আমাদের থামছে না নিষ্ক্রিয় হওয়া থেকে,  আমাদেরকে বিপর্যয় থেকে রেহাইও দিচ্ছে না।

অনেক বাধা সত্ত্বেও, বাংলাদেশ অভিযোজন বিশ্বনেতা হিসাবে আত্মপ্রকাশ করে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “এই ক্ষেত্রে আমি সবাইকে মনে করিয়ে দিতে চাই যে অভিযোজনের সীমাবদ্ধতা রয়েছে।”

জলবায়ু ক্ষতি ফোরামের সভাপতি হিসাবে শেখ হাসিনা বলেন যে তারা জলবায়ু ক্ষতি ফোরামের ‘মধ্যরাতকালীন বেঁচে থাকার সময়সীমা’ চালু করেছে, প্রতিটি দেশকে ৩০ শে ডিসেম্বর, ২০২০-এর মধ্যরাতের মধ্যে বর্ধিত এনডিসি ঘোষণা করার আহ্বান জানিয়ে। প্রসঙ্গে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারা দেশে ১১.৫ মিলিয়ন চারা রোপণ করা হয়েছে এবং সুরক্ষিত ও সংস্থান রক্ষার জন্য ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ নামে একটি কর্মসূচিও চালু করেছে।

“আমাদের এনডিসি এবং অভিযোজন উচ্চাভিলাষগুলিকে যথেষ্ট পরিমাণে বাড়ানোর জন্য, আমরা বিদ্যমান শক্তি, শিল্প ও পরিবহন খাত ছাড়াও দুর্যোগ প্রশমন প্রক্রিয়াতে আরও কয়েকটি মূল খাতকে অন্তর্ভুক্ত করেছি,” তিনি বলেন। আমরা আমাদের জাতীয় অভিযোজন পরিকল্পনাও চূড়ান্ত করছি।

তিনি বলেন, “প্রতি বছর আমরা জলবায়ু পরিবর্তন সংবেদনশীল প্রকল্পে ২ বিলিয়ন ডলার এবং অভিযোজনে ৩ বিলিয়ন ডলার ব্যয় করি।”

অন্যদের মধ্যে, চীনা রাষ্ট্রপতি শি জিনপিং, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদ সুগা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ইতালির প্রধানমন্ত্রী সেলিনা নেরোক লিম, কেনিয়ার রাষ্ট্রপতি উহুরু কেনিয়াট্টা, বার্বাডোসের প্রধানমন্ত্রী হুন মিয়া মোটলি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্রমুখ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন। । এছাড়াও, ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লেইন এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

মন্তব্য করুন