আন্তর্জাতিক

চীন ব্রহ্মপুত্রের উজানে বাঁধ দিচ্ছে।আটিতে দেবে ভারত

চীন ব্রহ্মপুত্র নদের নিজস্ব উজানে বাঁধ তৈরি করতে চলেছে। চুপ করে বসে নেই ভারত। চিনের পাল্টা হিসাবে তারা নিজস্ব প্রবাহে বাঁধ তৈরির পরিকল্পনা করছে। ভারতীয়রা বলেছেন যে এই প্রকল্পের প্রতিক্রিয়া হিসাবে চীনা প্রকল্প ভারতে বন্যা বা পানির সংকট দেখা দিতে পারে।

ব্রহ্মপুত্র চীনে ইয়ারলং সাংবো নামেও পরিচিত। নদীটি তিব্বত থেকে ভারতের অরুণাচল ও আসাম হয়ে প্রবাহিত হয়। তেমনি আশঙ্কা রয়েছে যে নদীর তীরের একটি বাঁধ নদীর তলদেশে বাংলাদেশের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। আবার অনেকে মনে করেন যে বাংলাদেশের উজানে চীন ও ভারতের মধ্যে বাঁধ নির্মাণের পরিকল্পনা উদ্বেগের কারণ। মঙ্গলবার এক ভারতীয় কর্মকর্তা বলেন  ভারত পূর্ব অরুণাচল প্রদেশে একটি ১০ ​​গিগাওয়াট (জিডাব্লু) জলবিদ্যুৎ প্রকল্প নির্মাণের পরিকল্পনা বিবেচনা করছে,। চীন ব্রহ্মপুত্র নদের নিজস্ব অংশে বাঁধ তৈরির সংবাদ পেয়ে যাওয়ার পরে ভাটির দেশ হিসাবে এই সিদ্ধান্ত নিয়েছে। তবে ভারতের বাঁধটি মূলত বিদ্যুৎ উৎপাদনের জন্যই নির্মিত হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

“এই মুহুর্তে, আমাদের চীনের বাঁধ প্রকল্পের বিরূপ প্রভাব হ্রাস করা প্রয়োজন,” তিনি বলেছিলেন। অতএব, এটি অরুণাচলে একটি বড় বাঁধ তৈরির জন্য বিবেচনা করা হচ্ছে। সরকারের উচ্চ পর্যায়ের প্রস্তাবটি বিবেচনায় রয়েছে। টিএস মেহরা জানান, তাদের প্রকল্পে চীনা বাঁধের বিরূপ প্রভাব মোকাবেলায় প্রচুর পরিমাণে পানি সংগ্রহ করা হবে।

এদিকে, একাধিক বিশ্লেষক সতর্ক করেছেন যে ব্রহ্মপুত্রের বাঁধ নির্মাণ একটি সীমান্ত বিরোধে পরিণত হতে পারে। কারণ চীনের বাঁধ নির্মাণ কার্যক্রম ভারতের সীমান্তের কাছাকাছি।

মন্তব্য করুন