শিক্ষা

চীনা সরকারি বৃত্তি ২০২৪ ইউ.আই.টি.এস-এ সফলভাবে অনুষ্ঠিত

ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউ.আই.টি.এস)-এর ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আই.কিউ.এ.সি), বেল্ট অ্যান্ড রোড চাইনিজ সেন্টার (বি.আর.সি.সি) এর সহযোগিতায়, হুয়াজং ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এইচ.ইউ.এস.টি) জন্য চীনা সরকারী বৃত্তি ২০২৪ এনরোলমেন্ট পরীক্ষা সফলভাবে আয়োজন করেছে। বাংলাদেশ, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়া তিনটি দেশ জুড়ে গত ১৫ জানুয়ারী, ২০২৪ এই এনরোলমেন্ট পরীক্ষাটি আয়োজন করা হয়। চাইনিজ সরকারি স্কলারশিপ প্রোগ্রাম একটি মর্যাদাপূর্ণ উদ্যোগ যার লক্ষ্য আন্তর্জাতিক উচ্চ্যশিক্ষায় বিনিময় এবং সহযোগিতা বৃদ্ধি করা। ২০২৪ এনরোলমেন্ট পরীক্ষা এই উদ্যোগের একটি গুরুত্বপূর্ণ অংশ, যা শিক্ষার্থীদের জন্য এইচ.ইউ.এস.টি-এ তাদের পড়াশোনা চালিয়ে যাওয়ার সুযোগ প্রদান করে এবং এটি বিজ্ঞান ও প্রযুক্তিতে ফোকাস করার জন্য পরিচিত চীনের অন্যতম সম্মানিত বিশ্ববিদ্যালয়। এইচ.ইউ.এস.টি- হল চীনের উহানে অবস্থিত একটি গবেষণামূলক বিশ্ববিদ্যালয় এবং ২০২৪ কিউ.এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-এ সেরা চাইনিজ ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-এ যথাক্রমে ৮তম এবং #২৭৫ নম্বরে রয়েছে।

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বিশ্বব্যাপী শিক্ষার সুযোগ গড়ে তোলার জন্য ইউআইটিএস-এর প্রতিশ্রুতিকে দৃঢ় করতে এই যুগান্তকারী ইভেন্টের আয়োজন করা হয়, যেখানে বিভিন্ন বাংলাদেশী বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৫০ জন স্নাতক ডিগ্রীধারী (গ্রাজুয়েট) পরীক্ষার্থী চীনের স্বনামধন্য বৈজ্ঞানিক ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এইচ.ইউ.এস.টি-এ তাদের একাডেমিক মাস্টার্স প্রোগ্রামে ভর্তিতে বৃত্তির জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছে। ইভেন্টটি এই দেশগুলির এবং তার বাইরের শিক্ষার্থীদের জন্য বিশ্বব্যাপী শিক্ষার সুযোগগুলিকে উৎসাহিত করার জন্য ইউ.আই.টি.এস-এর প্রতিশ্রুতি তুলে ধরে। এটি বাংলাদেশ এবং চীনের মধ্যে ক্রমবর্ধমান একাডেমিক সম্পর্ককেও তুলে ধরে, যা বেল্ট অ্যান্ড রোড চাইনিজ সেন্টারের মতো উদ্যোগের দ্বারা সহজতর করা হয়েছে। ইউ.আই.টি.এস এই উদ্যোগের অংশ হতে পেরে গর্বিত এবং এই দেশগুলিতে শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের শিক্ষার সুযোগ প্রদানে কাজ চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ। ইউ.আই.টি.এস বিশ্বাস করে যে এই ধরনের সহযোগিতার মাধ্যমে, গবেষণা এবং গবেষকদের একটি বিশ্ব সম্প্রদায়ের উন্নয়নে অবদান রাখতে পারবে।

পরীক্ষার পর, এইচ.ইউ.এস.টি একটি অংশগ্রহণমূলক সেমিনার সেশন পরিচালনা করে, যা চীনা সরকারের স্কলারশিপ প্রোগ্রামের বিস্তারিত আলোচনা এবং সম্ভাবনার দ্বার অংশগ্রহণকারী পরীক্ষার্তীদের সামনে উন্মোচিত হয়েছে । এই অধিবেশনটি স্কলারশিপ প্রোগ্রাম সম্পর্কে ব্যাপক তথ্য দিয়ে শিক্ষার্থীরা উজ্জীবিত হয়েছে এবং বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য উচ্চ শিক্ষায় মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে চীনা সরকারের স্কলারশিপ প্রোগ্রামের আওতায় সম্ভাবনা তৈরী করেছে ।