জাতীয়

চিফ হুইপ ও হুইপ পদে নিয়োগ পেলেন পাঁচজন

দ্বাদশ জাতীয় সংসদের চিফ হুইপ ও হুইপ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাসহ পাঁচজনকে জাতীয় সংসদে সরকারি দল আওয়ামী লীগের হুইপ নিয়োগ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২২ জানুয়ারি) বাংলাদেশ (হুইপ) আদেশ, ১৯৭২ অনুযায়ী রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এই নিয়োগ দেন।

সংসদ সচিবালয়ের মানবসম্পদ শাখা-১-এর সিনিয়র সচিব কে এম আবদুস সালাম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

নবনিযুক্ত হুইপরা হলেন- ইকবালুর রহিম এমপি (দিনাজপুর-৩), আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি (জয়পুরহাট-২), মো: নজরুল ইসলাম বাবু এমপি (নারায়ণগঞ্জ-২), সাইমুম সরওয়ার কামাল এমপি (কক্সবাজার-৩) ও মো. মাশরাফি বিন মুর্তজা এমপি (নড়াইল-২)।

মাশরাফি ছাড়াও নতুন নিয়োগ পেয়েছেন নজরুল ইসলাম বাবু ও সাইমুম সরওয়ার কামাল। আর পুরনোদের মধ্যে রয়েছেন একাদশ জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

নড়াইল-২ আসন থেকে টানা দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নির্বাচিত হতে পারেন এমন গুঞ্জনের মধ্যে প্রতিমন্ত্রীর মর্যাদা পেয়ে সংসদের হুইপ হয়েছেন এই তারকা ক্রিকেটার।

এদিকে মাদারীপুর-১ থেকে নির্বাচিত সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরীকে পৃথক প্রজ্ঞাপনে দ্বাদশ জাতীয় সংসদের চিফ হুইপ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

আগের সংসদে আওয়ামী লীগের চিফ হুইপের তালিকায় শেরপুরের সংসদ সদস্য আতিউর রহমান আতিক, গাইবান্ধরের মাহাবুব আরা বেগম গিনি, খুলনার পঞ্চানন বিশ্বাস ও চট্টগ্রামের শামসুল হক চৌধুরীর নামও ছিল। তাদের মধ্যে মাহাবুব আরা গিনি এবারের সংসদে জয়ী হলেও বাকিরা জিততে পারেননি।

১৯৭২ সালের ‘দ্য বাংলাদেশ (হুইপস) অর্ডার’ অনুযায়ী রাষ্ট্রপতি এই নিয়োগ দেন। চিফ হুইপের মন্ত্রীর মর্যাদা রয়েছে এবং হুইপদেরও মন্ত্রীর মর্যাদা রয়েছে।