জাতীয়

চিকিৎসায় অনিয়মের কারণে রোগীর মৃত্যুর অভিযোগ: তিন সদস্যের তদন্ত কমিটি

গোপালগঞ্জে ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে সিভিল সার্জন কার্যালয়। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

রোববার জেলা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ এই তদন্ত কমিটি গঠন করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন ডা. নিয়াজ মোহাম্মদ বলেন, ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর ঘটনায় শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ইমদাদুল হককে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে ঘটনাস্থলে তদন্ত করে আগামী ৫ কার্যদিবসের মধ্যে সিভিল সার্জনের কাছে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে ক্লিনিক ও চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

গত ৩ জুলাই সোমবার রাত ৮টার দিকে গোপালগঞ্জ শহরের পোস্ট অফিস মোড়ের ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টার অ্যান্ড ক্লিনিকে হাফিজুর চৌধুরী (৪২) নামে এক ব্যক্তিকে ভর্তি করা হয়। এর আগে হাফিজুরের অপারেশনের জন্য ১১টি স্বাস্থ্য পরীক্ষা করা হয়। রিপোর্ট সঠিক হওয়ায় ওই রাতে সাড়ে ১১টার দিকে হাফিজুরকে নাকের পলিপের জন্য অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। হাফিজুরকে নেওয়ার পর ওই ক্লিনিকের চিকিৎসক অ্যানেসথেসিয়া ইনজেকশন পুশ করেন। হিরাম রায় ও ডাঃ গোলাম সারোয়ার

অ্যানেসথেসিয়া পুশ করার পর হাফিজুরের মৃত্যু হয়। উন্নত চিকিৎসার কথা বলার পর ক্লিনিক কর্তৃপক্ষ একটি অ্যাম্বুলেন্স ভাড়া করে রোগীকে খুলনার একটি ক্লিনিকে নিয়ে যায়। সেখানে গেলে চিকিৎসক মৃত রোগীকে ফিরিয়ে দেন। এ সমস্যা সমাধানে কয়েকবার সালিশ বৈঠক হয়েছে

এছাড়া বিষয়টি ধামাচাপা দিতে নিহতের স্বজনদের মোটা অংকের টাকাও দেওয়া হয়। বিষয়টি জানাজানি হলে শহরজুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরে স্বজনদের অভিযোগের ভিত্তিতে একাধিক গণমাধ্যম এ নিয়ে সংবাদ প্রকাশ করে। এরপর বিষয়টি গোপালগঞ্জের সিভিল সার্জনের নজরে আসে। এর পরিপ্রেক্ষিতে রোববার জেলা সিভিল সার্জন কার্যালয় তদন্ত কমিটি গঠন করে।