জাতীয়

চালের দামে লাফ গমের মজুদ সবচেয়ে কম

চালের দাম কমবে, গম নিয়ে চিন্তা নেই: সাধন মজুমদার, খাদ্যমন্ত্রী

দেশে খাদ্য সংকটের কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এখন পুরনো ধানের শেষ সময় আর নতুন ধানের সন্ধিক্ষণ। খুব শিগগিরই চালের দাম সহনীয় পর্যায়ে নেমে আসবে। আমি গমের কথাও ভাবছি না। প্রতিবেশী দেশ ভারত গম রপ্তানি নিষিদ্ধ করেনি। বুধবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী এ কথা বললে বাস্তবতা ভিন্ন চিত্র দিচ্ছে। বোরো মৌসুমে চালের দাম কমার কথা থাকলেও এই পণ্যের দাম বাড়ছে। গুদাম ও খুচরা বাজারে বেশি দামে চাল বিক্রি হচ্ছে। মাত্র এক সপ্তাহে চালের দাম কেজিতে দুই থেকে চার টাকা বেড়েছে। গমের মজুদও তলানিতে। গত বছর এ সময়ে গম মজুদ ছিল ২ লাখ ৭৫ হাজার টন। এ বছর মজুদ রয়েছে মাত্র ১ লাখ ৮ হাজার টন গম।

কৃষি অর্থনীতিবিদ ড. আসাদুজ্জামান বলেন, সরকারের মন্ত্রীরা বলছেন দেশে খাদ্যশস্যের কোনো ঘাটতি হবে না। গম নিয়ে চিন্তা নেই। চলমান সমস্যাগুলো দ্রুত সমাধান করা হবে। তবে সমাধানের বিষয়ে স্পষ্ট করে কিছু বলছেন না তিনি। সরকারের মধ্যে কুয়াশা থাকলে চালের দাম আরও বাড়বে। এ জন্য সরকারকে খোলাখুলি কথা বলতে হবে।

খাদ্যমন্ত্রী সাধন মজুমদার বলেন, অটো রাইস মিল মালিকরা ধান কিনছেন। কিন্তু তারা উৎপাদনে যায়নি। যে ধান দুই দিনে শুকিয়ে যায়, বৃষ্টি হতে সময় লাগে পাঁচ থেকে সাত দিন। ফলে চালের দাম বেড়েছে। এ অবস্থায় দাম নিয়ন্ত্রণে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। কোন চিন্তা করো না. সরবরাহ কম নয়। দেশে খাদ্য সংকটের আশঙ্কা নেই।

সাধন মজুমদার বলেন ভারত গম রপ্তানি বন্ধ করে দিলেও সরকারি পর্যায়ে আমদানিতে কোনো সমস্যা হবে না। খাদ্য মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়া হলে বেসরকারি পর্যায়ে আমদানিতে কোনো সমস্যা হবে না।

ভারত গম রপ্তানির জন্য প্রতিবেশী দেশগুলোর ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করেনি। সরকারিভাবে আমরা তাদের চিঠিও দিয়েছি। গমের কথা ভাবছি না। যারা বেসরকারিভাবে আমদানি করবে তাদের কোনো সমস্যা হবে না। সরকারের অনুমোদন সাপেক্ষে ভারত অনুমতি দেবে। বিশ্বে খাদ্য সমস্যা রয়েছে। তবে কৃষিপ্রধান দেশ হিসেবে ধান নিয়ে আমাদের কোনো সমস্যা নেই। যতটা গম লাগে, আমরা আমদানি করতে পারি।

যুদ্ধের কারণে ইতিমধ্যে রাশিয়া ও ইউক্রেন থেকে গম আমদানি বন্ধ হয়ে গেছে। ভারত রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপের পর দেশের বাজারে গমের দামের পাশাপাশি আটা ও আটার দাম আকাশচুম্বী হয়েছে।

মন্তব্য করুন