জাতীয়

চালের আমদানি শুল্ক হ্রাস।লাভ মিল মালিকের, কৃষকের ক্ষতি

আড়তদাররা মনে করেন দাম কমে আসার কোনও গ্যারান্টি নেই

বর্ষা মৌসুমে চালের দাম বৃদ্ধির মূল সুবিধাভোগী মিল মালিকরা। এখন তারা স্বল্প শুল্কে আমদানিকৃত চালের লাভের একটি বড় অংশ পাবে। এদিকে, মৌসুমের শুরুতে কৃষকরা ভাল দাম পান, তবে বেসরকারি আমদানি শুরু হলে ধানের দাম কমে যেতে পারে। ক্ষতিগ্রস্থ হবে কৃষকরা। অন্যদিকে ক্রেতারা গণ মৌসুমে চড়া দামে চাল কিনছেন। গুদাম ব্যবসায়ীরা মনে করেন, কম শুল্কে চাল আমদানি করা হলে বাজারের দাম কমার কোনও গ্যারান্টি নেই।

বিশেষজ্ঞরা বলছেন, আমনের ঘাটতি মেটাতে সরকার যদি আগে থেকে নির্দিষ্ট পরিমাণ চাল আমদানি করত তবে এমন পরিস্থিতি তৈরি হত না। ততক্ষণে সরকারী গুদামগুলিতে মজুদ বাড়ত। মিল মালিকরা চালের দাম নিয়ে কারচুপি করার সুযোগ পান না। মিলগুলি স্ফীত মূল্যে চাল বিক্রি করেছে। তবে তিনি সরকারের সাথে চুক্তিতে স্বাক্ষর করেননি। এখন আবার তারা আমদানির সুযোগ নিয়ে বিশাল লাভ করবে।

বর্তমানে বাজারে মোটা চাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৮ থেকে ৫০ টাকায়, যা এই মাসের শুরুতে ৪২ থেকে ৪৪ টাকায় ছিল। মাঝারি চাল ছিল ৪৬ থেকে ৪৮ টাকা। এখন তা ৫২ থেকে ৫৬টাকায় বেড়েছে। এবং সূক্ষ্ম চাল বিক্রি হচ্ছে ৬২ থেকে ৬৫ টাকায় যা ৫৫ থেকে ৫৭ টাকা ছিল। চালের দাম কমাতে সরকার আমদানি শুল্ক সাড়ে ৬২ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশে নামিয়েছে। রবিবার খাদ্যমন্ত্রী সরকারের সিদ্ধান্তের কথা ঘোষণা করেন।

কনজিউমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (সিএবি) সভাপতি ও সাবেক বাণিজ্যসচিব গোলাম রহমান বলেন, মিলগুলি এখনও পর্যন্ত অতিরিক্ত মূল্য নিয়েছে। তারা সরকারী মজুদ কম পাওয়ার জন্য এই সুযোগটি নিয়েছে। সরকার যদি আগে চাল আমদানি করত তবে মিল মালিকরা এই সুযোগটি পেতেন না। তবে বাজার নিয়ন্ত্রণে আমদানি শুল্ক কমানোর সিদ্ধান্ত ঠিক ছিল। আমদানি করা অবশ্যই দ্রুত নিয়ন্ত্রণ করতে হবে। এ ছাড়া যারা আমদানি করার জন্য বাজারকে হেরফের করেছেন তাদের সুযোগ দেওয়া ঠিক হবে না। এটি পরিকল্পিত পদ্ধতিতে যতটা প্রয়োজন আমদানি করা প্রয়োজন। তা না হলে কৃষকরা আবার প্রতারণা করবে। অতিরিক্ত আমদানি হলে কৃষকরা ধানের দাম পাবেন না।

বিআইডিএসের প্রাক্তন গবেষণা পরিচালক ড. এম আসাদুজ্জামান বলেন, মৌসুমে চাল ব্যক্তিগতভাবে আমদানি করতে হয়। সরকার আগে এনে এলে এ জাতীয় পরিস্থিতি তৈরি হত না। এখন মিল মালিকরা চাল আমদানির সুযোগ নেবেন। ক্ষতিগ্রস্থ হবে কৃষকরা। গতবারের দাম পাননি কৃষক। এবার আপনি ভাল দাম পাচ্ছেন। এখন মিলগুলি চাল আমদানি করলে কৃষকরা দাম পাবে না। এখন পর্যন্ত মিল মালিকরা বেশি দামে চাল বিক্রি করছেন। তিনি সরকারকে ভাত দেননি। এখন তারা আমদানি করবে। ফলস্বরূপ, রাইস মিল মালিকরা উভয় পক্ষ থেকে উপকৃত হবেন।

বেসরকারি গবেষণা সংস্থা সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেছেন, সরকারের আগে সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল। তারপরে ব্যবসায়ীরা ভর মৌসুমে চালের দাম বাড়ানোর সুযোগ পাবে না। তিনি বলেন, করোনা ও বন্যার কারণে সরকার বিতরণ বাড়িয়েছে। অন্যদিকে, মিলগুলি সরকারকে খুব কম চাল সরবরাহ করেছে।

এটি সরকারী মজুতের ঘাটতি তৈরি করেছে। তিনি বলেন, বাজারে যুক্তিসঙ্গত দাম নিশ্চিত করতে মিলের তদারকি জোরদার করতে হবে।

কারওয়ান বাজারের পাইকারি চাল ব্যবসায়ী মঈনউদ্দিন মানিক ও মোঃ ইউনুস মিয়া জানান, কম শুল্কে আমদানি করা হলেও চালের দাম কমে আসার কোনও নিশ্চয়তা নেই। শুল্ক হ্রাসের ঘোষণা দেওয়া সত্ত্বেও মিলের দাম হ্রাসের লক্ষণ নেই। এটি এখনও আগের মতো একই উচ্চ মূল্যে বিক্রি হচ্ছে। তাঁর মতে, বিশ্ববাজারে চালের দাম বেশি। ২৫ শতাংশ শুল্কে চাল আমদানির পরে, খুচরা দাম একই থাকবে। তাহলে মিল মালিকরা স্থানীয় চালের দাম বাড়িয়ে দেবেন। মিলাররা শুল্ক হ্রাসের সুবিধা নেবে। অন্যদিকে আমদানি বেশি হলে কৃষকরা আবার ধানের দাম পাবেন না।

বর্তমানে দেশে ৫৫৩ টি বৃহত স্বয়ংক্রিয় রাইস মিল রয়েছে। এর মধ্যে সাড়ে তিন শতাধিক মিল ভাল চলছে। এর মধ্যে অনেক চালকল মালিক আবার আমদানিকারক। বিশেষত কুষ্টিয়া, পাবনা, যশোর, বগুড়া, গাইবান্ধা, লালমনিরহাট এবং নওগাঁর মিলগুলি আমদানি করতে পারে। বাংলাদেশ অটোর মেজর ও হকিং মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক কে এম লায়েক আলী বলেন, মিল মালিকদের মধ্যে আমদানিকারকরা রয়েছেন। তবে আমদানির জন্য খাদ্য মন্ত্রণালয়ে আবেদন করে অনুমতি নিতে হবে। এই পদ ছাড়ার পরে তিনি কী করবেন তা এই মুহূর্তে এখনও অজানা। এ ছাড়া আমদানি করা চাল আসতে সময় লাগবে। এটি পরের মৌসুমে কৃষকদের বারো দামের ক্ষতি হতে পারে।

মন্তব্য করুন