জাতীয়

চার বছর পর মালয়েশিয়ায় শ্রমবাজার খুলছে

রোববার থেকে মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হচ্ছে। ওই দিন দেশটির সঙ্গে বাংলাদেশ একটি সমঝোতা স্মারক সই করবে। শুক্রবার সকালে প্রবাসীকল্যাণ ভবনে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, চার বছর পর মালয়েশিয়ার শ্রমবাজার খুলছে। রোববার দেশটির সঙ্গে একটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বাংলাদেশ সম্প্রতি গ্রিসের সঙ্গে শ্রমিক পাঠানোর বিষয়ে একটি আগ্রহপত্রে সই করেছে।

মালয়েশিয়ায় শ্রমিকদের বেতন হবে ২৪ হাজার টাকার বেশি

একইভাবে কর্মী পাঠানোর বিষয়ে আলবেনিয়া, মাল্টা ও বসনিয়ার সঙ্গে চুক্তি করা হচ্ছে। এ ছাড়া নতুন শ্রমবাজার হিসেবে কম্বোডিয়া, উজবেকিস্তান, পোল্যান্ড, হাঙ্গেরি, রোমানিয়া, আফ্রিকা মহাদেশের বেশ কয়েকটি দেশ এবং জাপান, চীন, ক্রোয়েশিয়া, সেনেগাল, বুরুন্ডি, সেশেলস, মালয়েশিয়া, সারাওয়াক প্রভৃতি দেশে কর্মী পাঠানো শুরু হয়েছে।

২০১৮ সালে মালয়েশিয়ার ক্ষমতায় ফিরে, মাহাথির মোহাম্মদের সরকার জিটিজেড প্লাস কর্মচারীদের নিয়োগে ৫,০০০ কোটি টাকার বেশি আত্মসাতের জন্য নাজিব রাজাককে অভিযুক্ত করে। এরপর বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ বন্ধ হয়ে যায়। গত তিন বছরে, মালয়েশিয়ার বাজার খোলার খবর পাওয়া গেছে, কিন্তু তা বাস্তবায়িত হয়নি।

বাংলাদেশ ও মালয়েশিয়ার যৌথ ওয়ার্কিং গ্রুপ চলতি বছরের ফেব্রুয়ারিতে কর্মী নিয়োগ নিয়েও আলোচনা করেছে। এ সময় মালয়েশিয়া সর্বোচ্চ ৪০ থেকে ৫০ এজেন্সি কর্মী পাঠানোর প্রস্তাব দিয়েছিল। বাংলাদেশের প্রস্তাব ছিল অন্তত আড়াই থেকে তিনশ সংস্থা যুক্ত করার। ইমরান আহমেদ বলেন, তিনি আশা করছেন, এবার সমঝোতা স্মারক সই হলে সব সংস্থাই কর্মী পাঠানোর সুযোগ পাবে। কোনো সিন্ডিকেট থাকবে না।

মন্তব্য করুন