• বাংলা
  • English
  • জাতীয়

    চসিক নির্বাচন অবৈধ, নতুন মেয়র বিএনপির ডা.শাহাদাত

     চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন বাতিল চেয়ে বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেনের করা মামলায় তাকে মেয়র ঘোষণা করেন আদালত। একই সঙ্গে আগামী ১০ দিনের মধ্যে গেজেট প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে।

    মঙ্গলবার (০১ অক্টোবর) দুপুর ১২টায় নির্বাচন ট্রাইব্যুনাল ও যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ খায়রুল আমিনের আদালত এ রায় দেন।

    অ্যাডভোকেট আরশাদ হোসেন আসাদ বলেন, ডা.শাহাদাত হোসেনের দায়ের করা মামলায় আদালত তাকে মেয়র পদে ঘোষণা করেছেন ।

    পাশাপাশি ১০ দিনের মধ্যে গেজেট প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে।

    ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন নির্বাচন কমিশনারসহ ৯ জনের বিরুদ্ধে মামলা করেন। এ মামলায় বিবাদী করা হয়েছিল চসিকের সাবেক মেয়র এম রেজাউল করিম চৌধুরী, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান, নির্বাচন কমিশনারের সচিব, প্রধান নির্বাচন কমিশনার আবুল মঞ্জুর, এম এ মতিন, খোকন চৌধুরী, মুহাম্মদ ওয়াহেদ মুরাদ, মোঃ জান্নাতুল ইসলাম। তাদের পক্ষে কোনো আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন না।

    প্রসিকিউশনের অভিযোগ, নৌকা প্রতীক পাওয়ার পর চসিক কর্মকর্তারা রেজাউল করিমের সঙ্গে যোগাযোগ শুরু করেন। মানে নির্বাচনের নামে ওই দিন শুধু আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছিল। সে কারণে এখনো নির্বাচনে ভোটের হিসাব পাওয়া যায়নি। কোনো কেন্দ্র থেকে ইভিএমের প্রিন্ট কপি দেওয়া হয় নাই। ভোটের দিন দুপুর পর্যন্ত ৪ থেকে ৬ শতাংশ ভোট গণনা হয়েছে। কিন্তু জরিপ অনুযায়ী ২২ শতাংশ ভোট পড়েছে।

    ২০২১ সালের ২৭ জানুয়ারি অনুষ্ঠিত চসিক নির্বাচনে নৌকার প্রার্থী রেজাউল করিম চৌধুরী ৩ লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট পেয়ে বিজয়ী হন। ওই নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মেয়র প্রার্থী শাহাদাত হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছিলেন ৫২ হাজার ৪৮৯ ভোট।

    কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক সভাপতি ডা. শাহাদাত হোসেনকে বিএনপির সংসদীয় বোর্ডের সভা শেষে ২৪ ফেব্রুয়ারি ২০২০ সালের চসিক নির্বাচনে মেয়র পদে মনোনয়ন দেওয়া হয়েছিল।