জাতীয়

চলন্ত ট্রেনের ইঞ্জিনে আগুন, চালকের বুদ্ধিতে যাত্রীদের রক্ষা

কমলাপুর থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া সুরমা মেইল ​​ট্রেনের ইঞ্জিনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সোমবার রাতে তেজগাঁও স্টেশন পার হওয়ার পর আগুন লাগে। তবে সেনানিবাস স্টেশনে যাওয়ার পর ফায়ার সার্ভিসের সদস্যরা আধাঘণ্টা চেষ্টা করে আগুন নেভায়।

ফায়ার সার্ভিস ও ট্রেনের চালক জানান, ইঞ্জিন পুড়ে গেলেও কোনো যাত্রী আহত হয়নি। চালকের বুদ্ধিমত্তার কারণে বড় ধরনের কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস জানায়, ট্রেনটি কমলাপুর ছেড়ে তেজগাঁও স্টেশনে পৌঁছানোর আগে ইঞ্জিন রুমে ধোঁয়া দেখতে পান চালক। তিনি বিষয়টি নিয়ন্ত্রণ কক্ষে জানানোর পর, তিনি লাইনটি পরিষ্কার করেন এবং অবিলম্বে ক্যান্টনমেন্ট স্টেশনে নিয়ে যেতে বলা হয়। রাত ১১.৪৫ মিনিটে আমরা সেখানে পৌঁছানোর কিছুক্ষণ আগে পুরো ইঞ্জিন রুমে আগুন ধরে যায়। ফায়ার সার্ভিস আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

ঘটনার সময় ট্রেনের চালক ছিলেন আবুল কাশেম। তিনি বলেন, প্রথম ধোঁয়া দেখতে পেয়ে তিনি কন্ট্রোল রুমসহ তার ঊর্ধ্বতনদের কাছে ঘটনাটি জানান। তার সামনে তেজগাঁও স্টেশন থাকলেও তাকে যেভাবেই হোক ক্যান্টনমেন্ট স্টেশনে যাওয়ার সিগন্যাল দেওয়া হয়। লাইনও ক্লিয়ার হয়। দ্রুত স্টেশনে পৌঁছানোর আগেই ইঞ্জিন রুমে আগুন ধরে যায়।

তিনি বলেন, ব্রেকটি ভেঙে গেছে এবং ধারণা করা হচ্ছে ঘর্ষণ থেকে আগুনের সূত্রপাত হয়েছে। তবে বিষয়টি খতিয়ে দেখা হবে। তিনি বলেন, নতুন ইঞ্জিনে যাত্রীদের সিলেটে নিয়ে যাওয়া হবে।

কুর্মিটোলা ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার শফিকুল ইসলাম বলেন, আগে থেকেই খবর পেয়ে তাদের তিনটি ইউনিট ক্যান্টনমেন্ট স্টেশনে প্রস্তুত ছিল। ট্রেনটি স্টেশনে পৌঁছানোর কিছুক্ষণ আগে ইঞ্জিন রুমে আগুন ধরে যায়। তবে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বড় ধরনের কোনো ক্ষতি ছাড়াই আগুন নেভানো সম্ভব। যাত্রীরাও রক্ষা পান।

মন্তব্য করুন