অর্থনীতি

চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৪ শতাংশ: বিশ্বব্যাংক

কোভিড -১৯ কিছুটা বিচলিত হলেও বিশ্বব্যাংক ইঙ্গিত দিয়েছে যে বাংলাদেশের অর্থনীতি ঘুরে দাঁড়াবে। চলতি অর্থবছর ২০২১-২২-এ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) বৃদ্ধি ৬.৪শতাংশ হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

সংস্থাটি বৃহস্পতিবার বিশ্বব্যাংকের ‘সাউথ এশিয়ান ইকোনমিক ফোকাস’ -এর সর্বশেষ প্রতিবেদনে এই পূর্বাভাস দিয়েছে। ‘টার্নিং চেঞ্জ: ডিজিটাইজেশন অ্যান্ড সার্ভিস-বেজড ডেভেলপমেন্ট’ শিরোনামের একটি নতুন প্রতিবেদনে বিশ্বব্যাংক বলেছে যে আগামী ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি আরও ৬.৯ শতাংশে উন্নীত হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০-২১ অর্থবছরের দ্বিতীয়ার্ধের পর থেকে বাংলাদেশের অর্থনীতি ঘুরছে। দেশের অর্থনীতি ভবিষ্যতে আরও ভালো হবে। যাইহোক, বিষয়টি করোনার টিকা দেওয়ার গতির উপর নির্ভর করে। কারণ টিকা দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থ বছরে দক্ষিণ এশিয়ায় মালদ্বীপে সর্বোচ্চ প্রবৃদ্ধি হতে পারে। দেশের প্রবৃদ্ধি হতে পারে ১১ শতাংশ। মালদ্বীপের পর ভারতের প্রবৃদ্ধি ৭ শতাংশ হতে পারে। এরপর বাংলাদেশের অবস্থান। বিশ্বব্যাংকের মতে, সামগ্রিকভাবে দক্ষিণ এশিয়ার গড় জিডিপি প্রবৃদ্ধি ৭.১ শতাংশ।

বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়ার প্রধান অর্থনীতিবিদ হ্যান্স টিমার বলেন, মহামারীটি দক্ষিণ এশিয়ার অর্থনীতিতে গভীর প্রভাব ফেলেছে। ভবিষ্যতের উন্নতি টিকার গতি, করোনার নতুন রূপের সম্ভাব্য বৃদ্ধি এবং যে কোনো বৈশ্বিক অর্থনৈতিক মন্দার উপর নির্ভর করে।

মন্তব্য করুন