বিবিধ

চট্টগ্রাম আ’লীগে বিভেদ কমাতে কেন্দ্রীয় নেতাদের নির্দেশনা

নিজেদের মধ্যে তৈরি হওয়া দূরত্ব ও বিভেদ কমাতে নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। এছাড়া মহানগর কমিটির নেতাদের নিয়ে ১৪টি সাংগঠনিক থানার জন্য ১৪টি টিম গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। এসব কমিটি থানা, ইউনিট ও ওয়ার্ডের সংগঠন সংক্রান্ত প্রতিবেদন তৈরি করে আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতাদের কাছে জমা দেবে।

রোববার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতাদের সঙ্গে চট্টগ্রাম মহানগর নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। ইউনিট পর্যায়ে দলীয় পুনর্গঠন নিয়ে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগে চলমান মতানৈক্য নিরসনে এ বৈঠক ডাকা হয়।

সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের অনৈক্য নিরসনে একটি পর্যালোচনা কমিটি গঠন করা হয়। চট্টগ্রাম সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরীর নেতৃত্বে ছয় সদস্যের কমিটিতে রয়েছেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, সহ-সভাপতি নাঈম উদ্দিন চৌধুরী। , জহিরুল আলম দোভাষ ও শিক্ষা উপমন্ত্রী মো. ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এই কমিটি মহানগরে দলের ইউনিট কমিটি গঠন খতিয়ে দেখবে এবং নিয়োগ অভিযানে কোনো ত্রুটি বা দুর্বলতা থাকলে তা দলের কেন্দ্রীয় কার্যালয়ে প্রতিবেদন পাঠাবে।

আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগের ভারপ্রাপ্ত যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফের সভাপতিত্বে এবং চট্টগ্রাম বিভাগের ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপনের সঞ্চালনায় সভা অনুষ্ঠিত হয়। হাসান মাহমুদ এবং অর্থ ও পরিকল্পনা সচিব ওয়াসিকা আয়েশা খানম।

বৈঠকে উপস্থিত নেতৃবৃন্দের মধ্যে ছিলেন আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, সহ-সভাপতি খোরশেদ আলম, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম প্রমুখ। আলম দোভাষ ও আলতাফ হোসেন। চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, বদিউল আলম, সংসদ সদস্য এম আবদুল লতিফ প্রমুখ।

বৈঠক সূত্রে জানা গেছে, মহানগর আওয়ামী লীগের একাধিক নেতা অভিযোগ করেছেন, মহানগরের অধীনে ইউনিট কমিটি গঠনে দলের সিদ্ধান্ত মানা হচ্ছে না। এ সময় এসব অভিযোগের জবাব দেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক মো. পরে দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতৃবৃন্দ বিষয়টি খতিয়ে দেখতে একটি পর্যালোচনা কমিটি গঠনের নির্দেশ দেন এবং মহানগরের যেসব ইউনিট কমিটি এখনো গঠিত হয়নি সেগুলোও সম্পন্ন করার নির্দেশ দেন। একই সঙ্গে মহানগর আওয়ামী লীগের বিভক্ত নেতাদের ঐক্যবদ্ধ করে দলকে শক্তিশালী করার নির্দেশনাও দেন তারা।

বৈঠক শেষে মাহবুব-উল-আলম হানিফ বলেন, চট্টগ্রাম মহানগরীতে শতাধিক ইউনিট সম্মেলন হয়েছে। সাংগঠনিক কার্যক্রমকে আরো গতিশীল করতে ছয় নেতার সমন্বয়ে ১৪টি সাংগঠনিক দল গঠন করা হবে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী বলেন, তার নেতৃত্বে গঠিত রিভিউ কমিটি মহানগর আওয়ামী লীগের অধীনে ইউনিট কমিটি গঠনে কোনো অসঙ্গতি বা বিচ্যুতি আছে কি না, তা জানতে সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলবে। রিপোর্টের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে কেন্দ্র।

তিনি বলেন, নগরীর ১৫টি সাংগঠনিক থানায় সম্মেলন ও দল পুনর্গঠনের প্রস্তুতির অংশ হিসেবে থানায় দলের বর্তমান অবস্থা সম্পর্কে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন তৈরি করে জমা দিতে বলা হয়েছে।

মন্তব্য করুন