জাতীয়

চট্টগ্রামে মেট্রোরেল স্বপ্নের পথে প্রথম ধাপ ।ফিজিবিলিটি স্টাডি প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন আজ

বন্দরনগরী চট্টগ্রামে স্বপ্নের মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নের সম্ভাব্যতা যাচাই শুরু হচ্ছে। সম্ভাব্যতা সমীক্ষা কোরিয়ান পরামর্শক সংস্থা কোইকা পরিচালনা করবে। ৭০ কোটি টাকারও বেশি ব্যয়ে পরিচালিত সম্ভাব্যতা সমীক্ষায় চট্টগ্রামে মেট্রোরেলের প্রয়োজনীয়তা, উপযোগিতা, মেট্রোরেলের রুটসহ নানা বিষয় উঠে আসবে। একই সঙ্গে প্রকল্প বাস্তবায়নে কত টাকা প্রয়োজন তা হিসাব করবে কাইকো। আজ চট্টগ্রামে আনুষ্ঠানিকভাবে এ প্রকল্পের উদ্বোধন করা হবে।
উন্নত বিশ্বের আদলে রাজধানী ঢাকায় মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নের একপর্যায়ে চট্টগ্রামে মেট্রোরেল চালুর বিষয়ে আলোচনা হয়। চট্টগ্রামে মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে কোইকা প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের আগ্রহ প্রকাশ করেন। কোরিয়ান কোম্পানির আগ্রহের কয়েকদিন পর, চীনা কোম্পানি চায়না কনস্ট্রাকশন কোম্পানি বা সিসিসিও প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনার আগ্রহ সহ বেশ কয়েকটি প্রস্তাব জমা দেয়। কিন্তু শেষ পর্যন্ত সিওআইসিএকে চট্টগ্রাম মেট্রোরেল প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের দায়িত্ব দেওয়া হয়। ‘ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিটি স্টাডি ফর আরবান মেট্রোরেল ট্রানজিট কনস্ট্রাকশন অব চিটাগাং মেট্রোপলিটন এরিয়া’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হয়েছে ৭০ কোটি ৬৩ লাখ টাকা।
এর মধ্যে সরকারি তহবিল থেকে ১৩ কোটি ৬৩ লাখ টাকা এবং প্রকল্প সহায়তা থেকে ৫৭ কোটি টাকা পাওয়া যাচ্ছে। ২২ নভেম্বর প্রকল্পটি একনেকে অনুমোদন পায়। এ সময় বলা হয়, প্রকল্পটি বাস্তবায়িত হলে চট্টগ্রাম নগরীর যানজট কমবে এবং মানুষের জীবনযাত্রার মান উন্নত হবে। পরিবেশবান্ধব মেট্রো ব্যবস্থা চালুর মাধ্যমে শহরের ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়বে। এতে শহর ও শহরতলির পরিবহন ব্যবস্থার উন্নতি হবে। সম্ভাব্যতা অধ্যয়নে ব্যয় করা ৭০.৬৩ কোটি টাকার মধ্যে, পরামর্শ পরিষেবাগুলিতে (মাস্টার প্ল্যান এবং প্রাক-সম্ভাব্যতা অধ্যয়ন) ৫৭ কোটি টাকা, পরামর্শ পরিষেবাগুলিতে (প্রাতিষ্ঠানিক উন্নয়ন), ২ কোটি ২৯ লাখ টাকা আউটসোর্সিং-এ, ১ কোটি টাকা প্রযুক্তিগত কাজে ব্যয় করা হয়েছে। প্রকল্পের মূল কার্যক্রমে পরামর্শক, পরিবহন পরামর্শক ১ কোটি টাকা এবং গাড়ি ভাড়া ব্যয় হয়েছে ২ কোটি ২৫ লাখ টাকা।
আজ সকাল ১১টায় নগরীর রেডিসন ব্লু চিটাগাং বে ভিউতে প্রকল্পটির উদ্বোধন করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তথ্য ও সম্প্রচার মন্ত্রী মো. অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন হাসান মাহমুদ এমপি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত জনাব লি জ্যাং কিয়ুন। এতে সভাপতিত্ব করবেন সড়ক ও জনপথ বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী।
এদিকে সম্ভাব্যতা যাচাইয়ের সঙ্গে যুক্ত কোরিয়ান কোম্পানি সিওআইসিএ গতকাল সিডিএ চেয়ারম্যান মোহাম্মদ জহিরুল আলম দোভাষের সঙ্গে দেখা করেছে। তারা প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে খুবই আশাবাদী এবং বলেন, চট্টগ্রামের জনসংখ্যা দিন দিন বাড়ছে। শহরের আয়তন বাড়ছে। মিরসরাই অর্থনৈতিক অঞ্চল বা টানেল চালু হওয়ার পর দক্ষিণ চট্টগ্রামে যেভাবে নগরীর উন্নয়ন হবে তাতে মেট্রোরেল প্রকল্পটি আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। মেট্রোরেল চালুর এই আগাম প্রস্তুতি ভবিষ্যতের শহরগুলোকে বসবাসের উপযোগী রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা।

মন্তব্য করুন