আবহাওয়া

ঘূর্ণিঝড় সিত্রাংয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮

ঘূর্ণিঝড় সিতরাং-এর আঘাতে দেশের বিভিন্ন জেলায় গাছ উপড়ে, দেয়াল ধসে ও পানিতে ডুবে অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত বিভিন্ন এলাকার প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী দেশের ১৭ জেলায় ৩৮ জনের মৃত্যু হয়েছে।

এর মধ্যে চট্টগ্রামের মিরসরাই উপকূলে সন্দ্বীপ চ্যানেলে বালু উত্তোলনের ড্রেজার ডুবে আট শ্রমিকের মৃত্যু হয়েছে। সোমবার রাতে উপজেলার সাহেরখালী ইউনিয়নের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের ৩ নম্বর জেটির পশ্চিমে এই ড্রেজার ডুবির ঘটনা ঘটে।

চট্টগ্রাম নগরীর মোহরায় জোয়ারের পানিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মোবারক হোসেন নামে এক যুবকের মৃত্যু এবং সীতাকুণ্ডের শিপইয়ার্ডে তিন মাস বয়সী শিশুর লাশ ভেসে উঠেছে।

এদিকে ভোলায় চারজনের মৃত্যু হয়েছে। গাছের নিচে পড়ে বিবি খাদিজা (৬৮) নামে এক নারীর মৃত্যু হয়েছে। চরফ্যাশন উপজেলায় ঘূর্ণিঝড়ের সময় মোটরসাইকেলে গাছের ধাক্কায় ঘটনাস্থলেই স্বর্ণ ব্যবসায়ী মো. মাইনুদ্দিন (৪৫)। পানিতে ডুবে ভোলা সদর উপজেলার চেওয়াখালী গ্রামের মফিজুল ইসলাম (৭০) এবং লালমোহন উপজেলার ফতেমাবাদ গ্রামের ফরিদুল ইসলামের স্ত্রী রাবেয়া বেগম (২৫) মারা যান।

নিহত দুই পুলিশ কনস্টেবল নুরুল ইসলাম ও মো: সোহেল এবং আসামি লালন। টাঙ্গাইল শহরের সাবালিয়া পাঞ্জাপাড়া এলাকার শরীফ ফকির বৃষ্টির পানিতে ঘর ডুবে থাকা আইপিএস অপসারণ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছেন।

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার হেসাখাল গ্রামের পশ্চিমপাড়ায় সোমবার রাতে বাড়ির ওপর গাছ পড়ে একই পরিবারের তিন সদস্য নিহত হয়েছেন। তারা হলেন নিজাম উদ্দিন, তার স্ত্রী শারমিন আক্তার ও তাদের চার বছরের মেয়ে নুসরাত আক্তার।

নড়াইলের লোহাগড়া উপজেলা পরিষদ চত্বরে সোমবার রাতে গাছের ডাল পড়ে মর্জিনা বেগম (৪০) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

বরগুনা সদর উপজেলার সোনাখালী এলাকায় একটি বাড়ির ওপর গাছ পড়ে আমেনা খাতুন নামে এক নারীর মৃত্যু হয়েছে।

সিরাজগঞ্জে প্রবল ঢেউয়ের আঘাতে নৌকাডুবিতে মা ও ছেলের মৃত্যু হয়েছে। তারা হলেন, উপজেলার পূর্বমোহনপুর গ্রামের খোকনের স্ত্রী আয়েশা খাতুন (২৮) ও তার ছেলে আরাফাত হোসেন (২)।

হামলায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার পাঁচকাহনিয়া গ্রামের রেজাউল খারের স্ত্রী শারমিন বেগম (২৫) ও বাঁশবাড়ির চরপাড়া গ্রামের হান্নান তালুকদারের স্ত্রী রোমেছা বেগম (৫৮) নিহত হয়েছেন।

ঝড়ের সময় নোয়াখালীর সুবর্ণচর উপজেলার পূর্ব চরবাটা গ্রামে রান্নাঘরের ওপর একটি গাছ ভেঙে পড়ে। আবদুলগাহের ১১ বছরের ছেলে সানজিদ আফ্রিদি মারা গেছেন।

শরীয়তপুরের জাজিরার সিদারচর এলাকায় গাছের নিচে চাপা পড়ে সাফিয়া বেগম (৬৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

কক্সবাজারের টেকনাফে দুজনের মৃত্যু হয়েছে। সাইক্লোনের কবলে পড়ে মিয়ানমার থেকে টেকনাফ বন্দরে পণ্যবাহী জাহাজের ডেক থেকে পড়ে শৌমিং (৭১) নামের এক বাবুর্চির মৃত্যু হয়েছে। তিনি মিয়ানমারের নাগরিক। এ ছাড়া টেকনাফ পৌরসভার একটি পুকুর থেকে ঝড়ের কবলে পড়ে নিখোঁজ সোহেনা (৯) নামের এক শিশুর লাশ উদ্ধার করা হয়েছে।

পটুয়াখালী সদর উপজেলার প্রতাপপুর খেয়াঘাট এলাকায় লোহালিয়া নদীতে ইট বোঝাই ট্রলার ডুবে ট্রলার শ্রমিক নুরুল ইসলাম (৪৫) নিখোঁজ হয়েছেন।

গাজীপুরের কাপাসিয়া উপজেলার ইকুরিয়া গ্রামে ঘূর্ণিঝড় সিতরং-এ ঘর ধসে আনিসুর রহমান (৯) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কাঁকসার এলাকায় বাড়ির ওপর গাছ পড়ে আব্দুর রাজ্জাকের স্ত্রী আসমা বেগম (২৮) ও তার মেয়ে সুরাইয়া আক্তার (৩) নিহত হয়েছেন।

এদিকে, কৃষি সম্প্রসারণ অধিদফতরের তাৎক্ষণিক তথ্য বলছে, ঘূর্ণিঝড় সিতরাং-এর কারণে ৫৮ হাজার ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. এনামুর রহমানের মতে, সিতরাং-এর ভয়ঙ্কর মূর্তিটি পুরোপুরি গৃহীত না হওয়ায় ক্ষয়ক্ষতি প্রত্যাশার চেয়ে কম হয়েছে। তিনি বলেন, ১০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। মারা গেছেন ৯ জন। ক্ষতিগ্রস্ত হয়েছে ৯ হাজার হেক্টর ফসলি জমি। ভেসে গেছে এক হাজার মাছ। সরকার বলছে তারা ক্ষতিগ্রস্তদের পাশে আছে।

পূর্বাভাসের ঘাটতি, আবহাওয়া অধিদপ্তর ব্যাখ্যা করেছে: ঘূর্ণিঝড় সিতরাং গত ১ অক্টোবরের পূর্বাভাস দেওয়া হয়েছিল। তবুও, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং আবহাওয়া অধিদপ্তরের প্রস্তুতি ছিল ধীর। পূর্বাভাস, আগাম সতর্কতা এবং প্রাথমিক প্রস্তুতির ঘাটতি দেখা দেয়। একেকবার একেক বার্তা দেয়া হয়। মঙ্গলবার বাংলাদেশে প্রতিমন্ত্রী এনামুর রহমানের সিতরং হরতালের তথ্য নিয়েও শেষ মুহূর্তে বিভ্রান্তির সৃষ্টি হয়। তবে সোমবার তিনি আগের অবস্থান থেকে সরে আসেন। আবহাওয়া অধিদপ্তরের তথ্যেও ভুল ছিল। বাংলাদেশের উপকূলে সিতরাং আঘাত হানার সময় সম্পর্কে পূর্বের পূর্বাভাস পুরোপুরি মেলেনি।

মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তরও এর ব্যাখ্যা দিয়েছে। তারা বলছেন, সিতরাংয়ের আচরণ শুরু থেকেই ছিল অনিয়মিত। কোর্সটি বারবার পরিবর্তন হতে থাকে। তাই এর গতিবিধি ঠিকমতো বোঝা যাচ্ছিল না।

মন্তব্য করুন