আবহাওয়া

ঘূর্ণিঝড় মিগজাউমের আঘাতে ভারতে মৃতের সংখ্যা বেড়ে ১৭

ভারতের তামিলনাড়ু এবং অন্ধ্র প্রদেশে এখন পর্যন্ত ১৭ জনের মৃত্যু হয়েছে, যারা ঘূর্ণিঝড় মিগজাউমের প্রেক্ষিতে বৃষ্টি ও বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত হয়েছেন অন্তত ১১ জন।

রাজ্য সরকার জানিয়েছে, গত দুই দিনে চেন্নাইয়ে তিন মাসের সমান বৃষ্টি হয়েছে। মঙ্গলবার নগরীতে বৃষ্টি কমলেও অনেক এলাকা এখনো পানির নিচে। ঝড়টি আজ বিকেলে অন্ধ্রপ্রদেশের বাপটলা উপকূল অতিক্রম করেছে।

সে সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। শক্তিশালী ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করতে দুই ঘণ্টা সময় নেয়। পরে তা দুর্বল হয়ে পড়ে। ঘূর্ণিঝড়ের কারণে ৫০টি ফ্লাইট এবং ১০০টি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। উপড়ে পড়ে বৈদ্যুতিক খুঁটি, গাছ ও বিলবোর্ড।

ঘূর্ণিঝড় মিগজাউম মঙ্গলবার অন্ধ্রপ্রদেশ উপকূলে আঘাত হানে। অন্ধ্রপ্রদেশের আটটি জেলায় সতর্কতা জারি করেছে রাজ্য সরকার। সাড়ে নয় হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড়ের আগমনের আগে সোমবার সকাল থেকে চেন্নাইয়ে ভারী বৃষ্টিপাত হয়েছে। মঙ্গলবার সকাল থেকে বৃষ্টি থেমে গেলেও শহরের বিভিন্ন সড়কে জলাবদ্ধতা রয়েছে। হাসপাতালের ভেতরে পানি ঢুকে গেছে। নিচু এলাকাগুলো সবচেয়ে খারাপ। শহরের অনেক জায়গায় বিদ্যুৎ নেই। বিশুদ্ধ পানীয় সমস্যাও শুরু হয়েছে। আসলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে শহর থেকে পানি বের হতে পারছে না।

এই প্রবল বর্ষণে দেয়াল ধসে গেছে, গাড়ি ভেসে গেছে, রাস্তা ধসে গেছে, অনেক ঘরবাড়ি প্লাবিত হয়েছে। শহরের নিচু এলাকা থেকে বহু মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা রাবার বোট দিয়ে মানুষকে উদ্ধার করছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী স্ট্যালিন জানিয়েছেন, প্রায় ৬২,০০০ ত্রাণ শিবির খোলা হয়েছে। এ পর্যন্ত ১১ লাখ দুধের প্যাকেট বিতরণ করা হয়েছে।