জাতীয়

ঘিরে রাখা আস্তানা থেকে বোমা উদ্ধার, বন্দরে আরও একটি অভিযান

পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সদস্যরা নারায়ণগঞ্জের আড়াইহাজারের নয়াগাঁও এলাকায় জঙ্গি আস্তানা থেকে তিনটি শক্তিশালী বোমা ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করেছে।

রোববার রাত সাড়ে এগারোটার দিকে অভিযান শেষ হয়েছে, সিটিসিসির প্রধান সাংবাদিকদের জানিয়েছেন। আসাদুজ্জামান।

অভিযানের সমাপ্তি ঘোষণার পরে তিনি বলেন যে এই ছাত্রাবাস থেকে এক জঙ্গির তথ্যের ভিত্তিতে তারা রবিবার রাত বারোটার দিকে নারায়ণগঞ্জ বন্দরের মদনপুরের হাজিপাড়ায় একটি বাড়িতে অভিযান পরিচালনা করছেন।

ব্রিফিংয়ে মো: আসাদুজ্জামান জানান, অভিযানে সিটিসিসির সদস্যরা তিনটি শক্তিশালী বোমা উদ্ধার করেছেন। বোমা তিনটি অপসারণ করা হয়েছে। তারা জঙ্গি আস্তানা থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক, বোমা তৈরির সরঞ্জাম এবং একটি মোটরসাইকেল উদ্ধার করেছে।

রবিবার সিটিটিসি সদস্যরা রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন নিউ জেএমবির সদস্য আবদুল্লাহ আল মামুনকে গ্রেপ্তার করে। তিনি সাংগঠনিকভাবে ডেভিড কিনারা ওরফে আকিন আল বাঙালি নামে পরিচিত। তিনি আড়াইহাজার এলাকার একটি মসজিদের দায়িত্বে ছিলেন। তিনি নিজের পরিচয় গোপন করে এতিমখানায়ও কাজ করছিলেন। তার কাছ থেকে প্রাপ্ত প্রাথমিক তথ্যের ভিত্তিতে বাড়িটি ঘিরে রাখা হয়েছে। আবদুল্লাহ আল মামুন ওই বাড়ির একটি ঘরে থাকেন।

আসাদুজ্জামান জানান, মামুনের দেওয়া তথ্যের ভিত্তিতে শনিবার সিটিসিসি তার আরও এক সহযোগীকে গ্রেপ্তার করেছে।

তিনি বলেন, তদন্তের স্বার্থে আমরা এখনই তাঁর নাম প্রকাশ করছি না। তার দেওয়া তথ্যের ভিত্তিতে আমরা নারায়ণগঞ্জের মদনপুরে একটি অভিযান পরিচালনা করছি। ‘

সিটিটিসির বোমা নিষ্পত্তি ইউনিটের প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক রহমত উল্লাহ চৌধুরী বলেন যে মামুনকে গ্রেপ্তারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে যে তিনি আইইডি তৈরি করেছিলেন (বিস্ফোরক বিস্ফোরক যন্ত্র)। তার বসার ঘরেও এমন বিস্ফোরক রয়েছে। পুলিশ তখন বাড়িটি ঘিরে ফেলে।

গত মে মাসে, নতুন জেএমবি নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের ট্র্যাফিক পুলিশ বক্সের পাশে একটি রিমোট কন্ট্রোলড আইইডি রেখেছিল। এটি দেখে কাউন্টার টেররিজম ইউনিটের বোমা নিষ্ক্রিয়কারী দল এটি অপসারণ করে।

পুলিশ কর্মকর্তারা সন্দেহ করছেন যে মামুনের বাড়িতে তৈরি বিস্ফোরকগুলি পুলিশ স্থাপনের পাশেই রাখা হয়েছিল। তবে সময় মতো এটি বিস্ফোরিত না হওয়ায় হতাহতের ঘটনা এড়ানো যায়।

মন্তব্য করুন