আবহাওয়া

ঘন কুয়াশায় ঢেকে গেল ঢাকা

কুয়াশায় ঢাকা রাজধানী ঢাকা। সকাল থেকেই ঘন কুয়াশায় ঢেকে গেছে গোটা শহর। কুয়াশার তীব্রতা এত বেশি যে যানবাহনকেও হেডলাইট জ্বালিয়ে চালাতে হচ্ছে। কুয়াশায় ঢাকা রাজধানী শহর।

বুধবার (২৪ জানুয়ারি) সরেজমিনে দেখা গেছে, বাড্ডা, নতুন বাজার, নর্দাসহ বেশ কয়েকটি এলাকায় বৃষ্টির মতো কুয়াশা পড়ছে। ঘন কুয়াশার কারণে সকাল থেকে হেডলাইট জ্বালিয়ে চলছে গাড়ি। দৃশ্যমানতা কম থাকায় দূরপাল্লার বাস-ট্রেন কম গতিতে চলছে। অনেকেই জীবিকার সন্ধানে রাস্তায় নেমে পড়েছেন। কয়েকদিন ধরে কুয়াশার পরিমাণ কম থাকলেও আজ ঢাকায় কুয়াশার মাত্রা অনেক বেশি।

যদিও এই পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া অধিদফতর। সর্বশেষ পূর্বাভাসে সংস্থাটি জানিয়েছে, মঙ্গলবার মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে, যা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপথ এবং সড়ক পরিবহন ব্যাহত হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, এদিন চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। সারাদেশের কোথাও কোথাও কুয়াশার কারণে দিনের বেলায় শৈত্যপ্রবাহ বিরাজ করতে পারে।

জানুয়ারির মাঝামাঝি থেকে সারাদেশে শীতের তীব্রতা শুরু হয়েছে। দিন গড়ানোর সাথে সাথে শীতের আমেজ শুরু হয়েছে। অন্যান্য বছরের তুলনায় এ বছর রাজধানীতে শীত বেশি হওয়ায় নগরবাসীর শীতে দুর্ভোগ পোহাতে হচ্ছে।