বিজ্ঞান ও প্রজক্তি

গ্রামীণ অঞ্চলে উচ্চ-গতির ইন্টারনেট

ডিজিটাল বাংলাদেশ গঠনে বাংলাদেশ নতুন মাইলফলক স্থাপনের দ্বারপ্রান্তে রয়েছে। ফাইবার অপটিক নেটওয়ার্ক এখন ইউনিয়নে প্রসারিত হওয়ায়, উচ্চ গতির ইন্টারনেট গ্রামে পৌঁছেছে। এটি তৃণমূলকে আরও ডিজিটাল পরিষেবার আওতায় আনার পথ প্রশস্ত করেছে।

জানা যায়, ২৬০০টি ইউনিয়নে নেটওয়ার্ক স্থাপনের প্রকল্পের সাথে শুরু হওয়া ইনফো সরকার -৩ এর কাজ ইতিমধ্যে প্রায় ৯০ শতাংশ সম্পন্ন হয়েছে। পুরো প্রকল্পটি এই বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হবে। যদি এই প্রকল্পটি বাস্তবায়িত হয়, উচ্চ গতির ইন্টারনেট সুবিধা দেশের ভৌগলিক অঞ্চলের প্রায় ৮০ শতাংশে ১০০মিলিয়ন লোকের কাছে পৌঁছে যাবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে দেশের দুটি বেসরকারি এনটিটিএন সংস্থা ফাইবার অ্যাট হোম অ্যান্ড সামিট কমিউনিকেশনস প্রকল্পটি বাস্তবায়ন করছে। বিশ্বখ্যাত চীনা সংস্থা হুয়াওয়ে এই প্রকল্পের জন্য অত্যাধুনিক প্রযুক্তি এবং সরঞ্জাম সরবরাহ করছে।

প্রকল্প পরিচালক বিকর্ণ কুমার ঘোষ সমকালকে জানান, ইনফো সরকার -৩ প্রকল্পটি আগামী ডিসেম্বরের মধ্যে শেষ হবে। এই প্রকল্পের মাধ্যমে, উচ্চস্তরের ইন্টারনেট সুবিধা গ্রাম পর্যায়ে পৌঁছে যাচ্ছে। ইতোমধ্যে এই প্রকল্পের মাধ্যমে উপজেলা পর্যায়ে এক হাজার থানায় ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে। প্রকল্পটি শেষ হয়ে গেলে এটি সরকারী-বেসরকারী অংশীদারিত্বের অধীনে দুটি বেসরকারী সংস্থা পরিচালনা করবে। আইএসপিগুলিতে গ্রাম পর্যায়ে ইন্টারনেট সেবা দেওয়ার সুযোগ থাকবে। এই প্রকল্পের ফলস্বরূপ, নগর ও পল্লী অঞ্চলের মধ্যে ডিজিটাল বৈষম্য দূর হবে এবং অত্যাধুনিক ডিজিটাল প্রযুক্তির সুবিধা গ্রামীণ অঞ্চলে সহজেই পাওয়া যাবে।

মন্তব্য করুন