• বাংলা
  • English
  • আন্তর্জাতিকবিবিধ

    গাজার মসজিদে আবারও বিমান  হামলা চালাল ইসরায়েল, ১৮ নিহত

    অবরুদ্ধ গাজা উপত্যকায় একটি কেন্দ্রীয় মসজিদে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ১৮ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন।

    আল জাজিরা জানিয়েছে যে ইসরায়েলি যুদ্ধবিমান দেইর এল-বালার আল-আকসা শহীদ হাসপাতালের কাছে অবস্থিত মসজিদটিতে বোমা বর্ষণ করেছে। বাস্তুচ্যুত মানুষ এই কেন্দ্রীয় মসজিদে আশ্রয় নিয়েছিলেন।

    এর মাধ্যমে ২০২৩ সালের অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪১ হাজার ৮২৭ জনে দাঁড়িয়েছে। আর আহত হয়েছেন ৯৬ হাজার ৯১০ জন।

    ইসরাইল এর আগেও বহুবার মসজিদে হামলা করেছে। তাদের মধ্যে, দেশটি ২৩ মে উত্তর গাজার ফাতিমা আল-জাহরা মসজিদে হামলা চালায়। ১০ শিশুসহ কমপক্ষে ১৬ জন নিহত হয়। সে সময় ইসরায়েলি হামলা থেকে বাঁচতে শিশুসহ বহু নারীরা ওই মসজিদে আশ্রয় নেন।

    উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার জবাবে গাজায় হামলা চালায় ইসরাইল। অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের সামরিক অভিযান শুরুর পর থেকে কয়েক লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনি খান ইউনিসে চলে গেছে।

    ১১ মাসেরও বেশি হামলার পর বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে নিখোঁজ রয়েছে। তাদের মৃত বলে ধারণা করা হচ্ছে।

    এদিকে, উত্তর লেবাননের বেদদাবি ক্যাম্প লক্ষ্য করে ইসরায়েলি ড্রোন হামলায় হামাসের এক সেনা কর্মকর্তা তার স্ত্রী ও দুই মেয়েসহ নিহত হয়েছেন।

    ইসরায়েলের মিডিয়া জানিয়েছে যে সেনাবাহিনী চলমান হামলার মধ্যে ইরান, লেবানন এবং গাজাকে লক্ষ্য করে একটি বড় অভিযানের প্রস্তুতি নিচ্ছে।