জাতীয়

‘গরিবদের ট্রেন নিয়ে এ কেমন অবহেলা।মেইল এবং লোকাল ট্রেনে পুরানো ইঞ্জিন,লক্কর ঝক্কর বগি

রেলের মেইল ট্রেনগুলি সাধারণত  নিম্ন-মধ্যবিত্ত যাত্রী বহন করে। ভাড়া তুলনামূলকভাবে কম। অতিরিক্ত যাত্রী দাঁড়িয়ে, বসে এবং গাদাগাদি করে ভ্রমন করে থাকে। অতিরিক্ত টিকিট বিক্রির কারণে ট্রেন থেকে আয়ও বেশি তবে ‘দরিদ্র ট্রেন’ নামে পরিচিত এই ট্রেনগুলির অবস্থা খুবই খারাপ। ট্রেনগুলিতে পর্যাপ্ত কোচ (বগি) নেই, এবং যে কোচগুলি সরবরাহ করা হচ্ছে তাও জরাজীর্ণ। ইঞ্জিনের অবস্থাও ভাল নয়। এমনকি প্রথম শ্রেণির ট্রেনগুলিতে নতুন কোচ যুক্ত হওয়ার ফলস্বরূপ যে কোচগুলি রয়ে গেছে তারাও ‘নিষেধাজ্ঞার’ কারণে এই ট্রেনগুলিতে ব্যবহৃত হচ্ছে না! এ ছাড়া, নির্ধারিত স্টেশনগুলিতে থামার এবং সময় না মেনে চলার বিষয়টি রয়েছে। ট্রেনের এমন সৎ মাতৃসুলভ আচরণের জন্য যাত্রীরা রেলপথে ক্ষুব্ধ ও অসন্তুষ্ট।বেশ কয়েকটি মেইল ​​ট্রেন দেশের বিভিন্ন আন্তঃনগর রুটে চলাচল করে। মেঘনা এক্সপ্রেস ১৯৮৫সালে চট্টগ্রাম-চাঁদপুর রুটে চালু হয়েছিল। বরিশাল জেলার অনেক যাত্রী মেঘনা নদীর মধ্য দিয়ে চট্টগ্রামের সাথে যোগাযোগের জন্য ট্রেনটি ব্যবহার করেন। ট্রেনের মোট আসন সংখ্যা প্রায় ৯০০। কিন্তু প্রতিদিন দ্বিগুণেরও বেশি যাত্রী ভ্রমণ করেন। এই ট্রেনটি দীর্ঘ ৩৫ বছরেও উন্নত হয়নি। সেই পুরানো কোচ এবং পুরানো ইঞ্জিন দিয়ে ট্রেন চালানো হচ্ছে। তবে মেঘনা এক্সপ্রেস একটি লাভজনক ট্রেন। ট্রেনে নতুন ইঞ্জিন এবং কোচ যুক্ত করার দাবি দীর্ঘস্থায়ী। তবে ট্রেন নিয়ে কোনও সমস্যা নেই।

রেলের আরও একটি গুরুত্বপূর্ণ ট্রেন বিজয় এক্সপ্রেস। ময়মনসিংহ অঞ্চল, চট্টগ্রাম, ফেনী, লাকসাম, কুমিল্লা ও কিশোরগঞ্জ থেকে কয়েক লক্ষ যাত্রীর প্রত্যাশা পূরণে এই ট্রেনটি ২০১৪ সালে চালু করা হয়েছিল। তবে শুরুতে ট্রেনটি নিয়ম মানলেও একপর্যায়ে বিব্রততা আরও বেড়ে যায়। এভাবে এটি পুরানো ইঞ্জিন এবং কোচ দিয়ে চালানো হচ্ছে। তার বিরুদ্ধে নির্ধারিত সময়ে ট্রেন না ছেড়ে এবং নির্ধারিত স্টেশনে থামানো সহ বিভিন্ন অভিযোগ রয়েছে।

পূর্ব রেলপথের মহাব্যবস্থাপক সরদার শাহাদাত আলী বলেন, আমরা মেঘনা ও বিজয় এক্সপ্রেসের মতো ট্রেনগুলিতে এই কোচগুলি যুক্ত করার অনুমতি চেয়ে রেলপথকে চিঠি দিয়েছি। তবে এখনও অনুমতি পাওয়া যায়নি। চট্টগ্রামের ষোলশহর-দোহাজারী লাইনে ছয় জোড়া ট্রেনের মধ্যে বর্তমানে দুই জোড়া লোকাল ট্রেন বর্তমানে চালু রয়েছে। ঘটনাস্থলে দেখাগেছে ট্রেনগুলির করুণ অবস্থা। খোলা টয়লেট থেকে দুর্গন্ধ আসার কারণে আপনি সিটে বসতে পারবেন না। রাতের সময় ট্রেনে লাইটিংয়ের ব্যবস্থা না থাকায় চোর-ডাকাতদেরও উপদ্রব রয়েছে।নাম প্রকাশে অনিচ্ছুক একজন রেল কর্মকর্তা জানিয়েছেন যে প্রথম শ্রেণির ট্রেনগুলিতে নতুন লোকোমোটিভ এবং বগি যুক্ত করার পরিকল্পনা থাকলেও মেল এবং লোকাল ট্রেন নিয়ে এ জাতীয় উদ্যোগ নেওয়া হয়নি। ট্রেনগুলি যেভাবে চলছে সেভাবে চলবে।

মন্তব্য করুন