জাতীয়

গবেষণা ।ভ্যাকসিনের এক ডোজই কমে সংক্রমণের হয়ার ঝুঁকি

ফাইজার বা অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের এক ডোজই করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকাংশে হ্রাস করতে পারে। এছাড়াও, ৭৫বছর বয়সের সমস্ত লোকের জন্য অন্যান্য সমস্ত বয়সের ক্ষেত্রেও ভ্যাকসিন একইভাবে কাজ করে।

যুক্তরাজ্যের এক গবেষণায় এ কথা জানানো হয়েছে।

দ্য অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস) এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই গবেষণা চালিয়েছে। যুক্তরাজ্যের ৩ লাখ ৭০ হাজার মানুষের করোনার পরীক্ষার উপর ভিত্তি করে এই গবেষণাটি এখনও পর্যালোচনা করা হয়নি। এটি প্রকাশিতও হয়নি।

গবেষকরা বলেন যে অ্যাস্ট্রাজেনিকা এবং অক্সফোর্ড ভ্যাকসিন প্রাপ্ত সমস্ত লোকই শক্তিশালী অ্যান্টিবডি তৈরি করেছিল। ভ্যাকসিনের দুটি ডোজ গ্রহণের পরে, একটি কার্যকর প্রতিক্রিয়া সবার মধ্যে তৈরি হয়েছিল।

গবেষণায় দেখা গেছে যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা বা ফাইজার-বায়োনেটেক ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণের ফলে সংক্রমণের ঝুঁকি ৭৫ শতাংশ কমে যায়। যারা ফাইজার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেন তাতে সংক্রমণের ঝুঁকি ৬৫% হ্রাস পায়।

গত বছর ডিসেম্বর থেকে এপ্রিলের মধ্যে যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের তিন সপ্তাহ পর উপসর্গসহ করোনার সংক্রমণ ৭৪ শতাংশ হ্রাস হয়েছিল। এবং অ্যাসিম্পটোমেটিক করোনার সংক্রমণ কমেছে ৫৭ শতাংশ।

মন্তব্য করুন