বিবিধ

গত মাসের চেয়ে এ মাসে ডেঙ্গু আরও খারাপ হতে পারে

এই সেপ্টেম্বরে, ডেঙ্গু রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যা গত আগস্টের পরিসংখ্যান ছাড়িয়ে যেতে পারে, বিশেষজ্ঞরা বলছেন, বৃষ্টি না কমলে ডেঙ্গু এডিস মশা কমবে না। আবহাওয়াবিদরা বলছেন, এ মাসেও থেমে থেমে বৃষ্টি হতে পারে, যা এডিস মশার বংশবৃদ্ধির জন্য খুবই সহায়ক।

এ মাসে ডেঙ্গুর তীব্রতা বাড়তে পারে। গত একদিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৭৮২ জন।

এই সেপ্টেম্বরের প্রথম পাঁচ দিনে হাসপাতালে ভর্তি হয়েছেন ১২ হাজার ৯৯ জন, মারা গেছেন ৬৪ জন। এমতাবস্থায় চলতি মাসে ডেঙ্গু রোগীর ভর্তি ও মৃত্যুর সংখ্যা আগস্টের পরিসংখ্যান ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আটজন মারা গেছেন। ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে মারা গেছেন তিনজন।

দুই হাজার ৭৮২ জন আক্রান্তের মধ্যে ৯৫১ জন ঢাকায় এবং ১ হাজার ৮৩১ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, চলতি মাসের প্রথম পাঁচ দিনে প্রতিদিন গড়ে দুই হাজার ৪২০ জন আক্রান্ত হয়েছেন। এই সময়ে দৈনিক গড় মৃত্যু প্রায় ১৩ জনের। আগস্টের প্রথম পাঁচ দিনে আক্রান্তের সংখ্যা ছিল ১২ হাজার ১৩৬, মারা গেছেন ৫২ জন।

আগস্টের প্রথম পাঁচ দিনে প্রতিদিন আক্রান্তের সংখ্যা ২,৪২৭। প্রতিদিন প্রায় ১০ জন মারা যায়। আগস্টে মোট ৭১ হাজার ৯৭৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৩৪২ জন।

চলতি মাসের প্রথম পাঁচ দিনে ডেঙ্গুর পরিস্থিতি বিবেচনা করে কীটতত্ত্ববিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক কবিরুল বাশার বলেন, সেপ্টেম্বর মাসকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আগস্টে ডেঙ্গু না কাটলে ঘনিয়ে আসবে, এটা নিশ্চিত।

কারণ বিরতিহীন বৃষ্টি এডিস মশার ঘনত্ব বাড়িয়ে দেয়, যা আমরা গত কয়েকদিন ধরে দেখেছি। দ্রুত এবং একটানা বৃষ্টি হলে মশা কমে যায়। বৃষ্টি পুরোপুরি থেমে গেলে আবার কমে যাবে। অর্থাৎ বর্তমান পরিস্থিতিতে প্রকৃতি নিয়ন্ত্রণ না করলে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে না।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) উপদেষ্টা মোশতাক হোসেন বলেন, “আগস্টে ডেঙ্গুর তীব্রতা ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। কারণ এটি বৃষ্টির সঙ্গে সম্পর্কিত। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারছি না।” আমি যতটা করছি, তার উল্লেখযোগ্য পরিবর্তন হচ্ছে না, এটা এখন প্রকৃতির হাতে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মনোয়ার হোসেন গতকাল বলেন, চলতি মাসের মাঝামাঝি পর্যন্ত সারাদেশে কমবেশি থেমে থেমে বৃষ্টি হতে পারে। এটি মাসের শেষের দিকে কিছুটা ধীর হতে পারে, তবে এটি এখনই বলা যাচ্ছে না।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ৯ হাজার ১৩২ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে। এর মধ্যে ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৪ হাজার ৪৯ জন। ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ৫ হাজার ৮৩ জন।

এ নিয়ে এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৯১৬ জন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৬২ হাজার ৪৪০ জন এবং ঢাকার বাইরে ৭৩ হাজার ৪৭৬ জন। এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৬৫৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকায় ৪৭৬ জন, ঢাকার বাইরে ১৮১ জন।