রাজনীতি

গণফোরামে বিরামহীন গোলযোগ

কোনোভাবেই নিজেদের মধ্যে ঐক্য প্রতিষ্ঠা করতে পারছেন নাড. কামাল হোসেনের গণফোরাম। বরং বিভক্ত দলের নেতারা নিজ নিজ সার্কেলে তাদের ক্ষমতা বৃদ্ধি করছেন। একদিকে তৃণমূল নেতারা বিভ্রান্ত, অন্যদিকে দলের দায়িত্বশীল নেতারা মনে করেন সংগঠন দিন দিন দুর্বল হয়ে যাচ্ছে।

নেতারা বলেন, মূলত ড. কামাল হোসেনের উত্তরসূরি নিয়ে জটিলতা দেখা দিয়েছে। একটি অংশ দলের সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুকে সমর্থন করছে এবং অন্য অংশটি সাংসদ মোকাব্বির খানকে সমর্থন করছে। কেউ কোনো অংশ ছাড়তে রাজি নয়। তারপরেও, দলের একটি অংশ বিরোধী দলগুলিকে এক প্ল্যাটফর্মে নিয়ে আসার চেষ্টা করছে।

জানা গেছে, দলের একটি অংশ গণফোরামের রাজধানী আরামবাগে ইডেন কমপ্লেক্সে আগের ঠিকানায় দলীয় কার্যক্রম পরিচালনা করছে। অপর পক্ষ পল্টনে একটি নতুন অফিস ভাড়া নিয়েছে। যদিও নির্বাচন কমিশনের কয়েকজন নেতা তাদের মূল দাবি করে একটি চিঠি দিয়েছেন। কামাল হোসেনের চিঠিতে তা বাতিল করা হয়ে যায়। কামাল হোসেনের নেতৃত্বাধীন অংশকে বৈধতা দিয়েছে নির্বাচন কমিশন। এখন এই অংশটি ৪ ডিসেম্বর বিশেষ কাউন্সিল ঘোষণা করেছে। অন্যরা কাউন্সিল ঘোষণার জন্য আগামী মাসে একটি বর্ধিত সভা করার প্রস্তুতি নিচ্ছে।

কিছু নেতার ভাষ্য, ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন দলটি রাজনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত থাকলেও বাকিরা সারা দেশে কর্মী সভা করছে। তারা ইতোমধ্যে সিলেট ও ​​চট্টগ্রাম বিভাগীয় সফর সম্পন্ন করেছে।

সূত্র জানায়, বিদ্রোহী অংশে দলের সিংহভাগ নেতাকর্মী থাকলেও মূল অংশে ড. কামাল হোসেন রয়েছেন। তৃণমূল কর্মীরা ড. কামাল হোসেনকে পছন্দ করেন, কিন্তু মোকাব্বির খানকে তার উত্তরসূরি হিসেবে অপছন্দ করেন। আবার অপরাংশের নেতা মোস্তফা মহসিন মন্টু, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, অধ্যাপক আবু সাইয়িদের মতো নেতাদের আশেপাশের কর্মীদের মধ্যে শ্রদ্ধাবোধ কাজ করছে।

নেতাকর্মীরা জানান, একাদশ জাতীয় পরিষদ নির্বাচনের পর দলের সিদ্ধান্ত ছাড়াই সংসদে শপথ গ্রহণ এবং বিশেষ কাউন্সিলকে ঘিরে গণফোরামে বিভেদ ছিল। তখন দলের সাধারণ সম্পাদক ছিলেন ড. রেজা কিবরিয়া। কিন্তু অনেকেই এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি। পরবর্তীতে দুই পক্ষই একে অপরকে বহিষ্কার করে একটি কাউন্সিল গঠনের সিদ্ধান্ত নেয়। একপর্যায়ে কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করে ৭১ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। ড.কামাল হোসেন, এতে নেতা -কর্মীদের ক্ষোভ আরও বেড়ে যায়।

দুই অংশের অবস্থান দেখে বিরক্ত ড. কামাল হোসেন রাজনীতি থেকে অবসর নিতে চেয়েছিলেন। এতে উভয় পক্ষই সুর নরম করতে শুরু করে। পরে ড. কামাল হোসেন দলকে ঐক্যবদ্ধ করার উদ্যোগ নেন। তিনি দুই পক্ষকে এক প্ল্যাটফর্মে নিয়ে আসার এবং একটি যৌথ কেন্দ্রীয় কাউন্সিল গঠনের চেষ্টা করেন। কিন্তু তার চেষ্টা ব্যর্থ হয়।

এমন পরিস্থিতিতে সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে এবং গণফোরামের সাধারণ সম্পাদক ৭ ফেব্রুয়ারি দল থেকে পদত্যাগ করেন। রেজা কিবরিয়া। পরে প্রেসিডিয়াম সদস্য শফিক উল্লাহ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ছিলেন। কামাল হোসেন। অতি সম্প্রতি মোকাব্বির খানকে নির্বাহী সভাপতি করা হয়। দলের বাকিরা এসব সিদ্ধান্তকে অসাংবিধানিক বলে দাবি করছে।

প্রতিবাদে, একটি কেন্দ্রীয় বর্ধিত সভা ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় এবং মোস্তফা মহসিন মন্টুকে একটি পরিষদ গঠনের জন্য ২৯ মে ডাকা হয়। একই সময়ে, তারা একটি ২১ সদস্যের স্টিয়ারিং কমিটি এবং ১০১ সদস্যের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি ঘোষণা করে, যা অপরাংশ মানেননি। এদিকে, করোনা পরিস্থিতির কারণে বিদ্রোহী গোষ্ঠীর নেতারা ঘোষিত কাউন্সিলও গঠন করতে পারেননি।

মন্তব্য করুন