• বাংলা
  • English
  • খেলা

    ক্রিকেটারদের সোশ্যাল মিডিয়া ছেড়ে দিতে বললেন মাশরাফি

    এই বিশ্বকাপে বাংলাদেশের ক্রিকেটাররা ৬ ম্যাচে ১২টি ক্যাচ মিস করেছেন। ফিল্ডিংয়ের এই মঞ্চ দেখে হতাশ সবার মতো সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও। তাই ফিল্ডিংয়ে ভালো করার জন্য খেলোয়াড়দের সোশ্যাল মিডিয়া ছেড়ে দিতে বলেছেন মাশরাফি।

    শুক্রবার, ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল এবং সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ৭১ টিভি এবং ক্রিকেটফেঞ্জি নামে একটি ইউটিউব চ্যানেলের একটি লাইভ শোতে কথা বলেছেন।

    তামিম বলেন, ‘ক্যাচ মিস খেলার অংশ, এতে কোনো সন্দেহ নেই। কিন্তু তার জন্য আমরা যদি নিয়মিত ম্যাচ হারতে শুরু করি, সেটা ঠিক নয়। গত দুই বছরে আমরা সব সংস্করণেই ফিল্ডিংয়ের জন্য অনেক ম্যাচ হেরেছি। ফিল্ডিংয়ে আমরা খুব ভালো দল হতে পারি, আমাদের সেই যোগ্যতা আছে। কিন্তু এখন আমরা পারছি না, তাই আমরা ম্যাচ হেরে যাচ্ছি।

    তবে দলের অনুশীলনে কোনো কমতি নেই বলে দাবি তামিম, ‘তবে অনুশীলনে সবাই কঠোর পরিশ্রম করে। ফিল্ডিং, ক্যাচিং সবই হয়ে গেছে। কিন্তু কোনো কারণে ম্যাচে কাজ হচ্ছে না। দলের সেরা ফিল্ডাররা যদি ম্যাচে ক্যাচ মিস করেন, তাহলে বলার কিছু নেই।

    এ প্রসঙ্গে মাশরাফি ফিল্ডিং কোচের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বলেন, “দেখুন, ২০১৯ বিশ্বকাপে আমি ভালো পারফর্ম করতে পারিনি। ফলস্বরূপ, আমাকে দল থেকে সরিয়ে দেওয়া হয়েছিল এবং আমি বিষয়টিকে খুব পেশাদারভাবে নিয়েছিলাম। আপনি যদি পারেন” নিজেকে প্রমাণ করতে না পারলে আপনাকে সরিয়ে দেওয়া হবে, এটাই স্বাভাবিক।কিন্তু দুর্ভাগ্যবশত, দুই বছর ফিল্ডিং করেও ফিল্ডিং কোচ রায়ান কুক দলের সঙ্গে আছেন এবং আজও আমাদের কাছে তার প্রমাণ আছে।’

    ফিল্ডিংয়ে কীভাবে ভালো করা যায় তার টিপসও দিয়েছেন মাশরাফি। “আমাদের সবাইকে একটু বেশি সাহসী হতে হবে,” তিনি বলেন। ফিল্ডিং খুব সাহসী জিনিস। আর সত্যি কথা বলতে, বর্তমান প্রেক্ষাপটে যেকোনো টুর্নামেন্টের শুরু থেকে শেষ পর্যন্ত সকল খেলোয়াড়ের জন্য সোশ্যাল মিডিয়া নিষিদ্ধ করা উচিত বলে মনে করি। আমি আমার সময়ে এটা করতে পারিনি, তাই হয়তো বলা ঠিক হবে না। তবে এ ব্যাপারে বিসিবি থেকে কঠোর নিয়ম করা উচিত। কারণ, যে চাপ আসে, সেগুলো পুরোপুরি সোশ্যাল মিডিয়া থেকে আসে। আজকাল ক্রিকেটাররা খুব বাজেভাবে আক্রান্ত হয়। ক্রিকেটাররা যদি সেটা সহ্য করতে পারতেন, তাহলে অন্য হিসাব হতো। কিন্তু এখন এসব নিতে পারছেন না ক্রিকেটাররা। ফলে এটা করা উচিত। ‘

    মন্তব্য করুন