বিবিধ

ক্যালসিয়াম কার্বনেট ঘোষণায় এলো ব্যাটারি এবং তালা

আমদানি ঘোষণা ছিল ক্যালসিয়াম কার্বনেট। কিন্তু পেন্সিলের ব্যাটারি আর তালা নিয়ে এসেছে। এমন প্রতারণা করেছে রাজধানীর দক্ষিণ কেরানীগঞ্জের আমদানিকারক প্রতিষ্ঠান হ্যান্স ট্রেড ইন্টারন্যাশনাল। এর মাধ্যমে প্রায় ৫ কোটি টাকা রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করে কোম্পানিটি।

মঙ্গলবার কনটেইনারে থাকা পণ্যটির কায়িক পরীক্ষায় বিষয়টি ধরা পড়ে। পরে পণ্যগুলো জব্দ করা হয় বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টম হাউসের (এআইআর শাখা) জেলা প্রশাসক মো. সাইফুল হক।

কাস্টমস সূত্রে জানা গেছে, গত ৫ মে চালান নিয়ে সোয়াসদী আটলান্টিক নামের জাহাজটি চট্টগ্রাম বন্দরে আসে। চট্টগ্রামের ফকিরহাট এলাকার সিঅ্যান্ডএফ এজেন্ট শামীম এন্টারপ্রাইজ চালান ক্লিয়ার করার দায়িত্বে ছিলেন। কিন্তু কাস্টমস কর্মকর্তাদের সন্দেহের কারণে সোমবার বন্দরের এনসিটি ইয়ার্ডে আমদানিকারকের তিনটি কন্টেইনার খুলে শতভাগ ম্যানুয়াল পরিদর্শন করা হয়।

এই সময়ে, ২২টি কাঠের প্যালেটে ক্যালসিয়াম কার্বনেটযুক্ত ২২টি বড় ব্যাগ পাওয়া গেছে। পরে ব্যাগ কেটে ক্যালসিয়াম কার্বোনেটসহ ১৭ লাখ পিস পেন্সিল ব্যাটারি ও ১৮ টন তালা পাওয়া যায়।

জেলা প্রশাসক সাইফুল হক বলেন, ব্যাগের ভেতরে পণ্যগুলো এমনভাবে সাজানো হয়েছে যে ভেতরে অন্য কোনো পণ্য থাকতে পারে তা বোঝার উপায় নেই। এভাবে প্রতারণার মাধ্যমে প্রায় ৫ কোটি টাকার রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করেছে আমদানিকারক। আমদানিকারকের বিরুদ্ধে রাজস্ব ফাঁকির মামলাসহ অর্থ পাচারের মামলার কার্যক্রম চলছে। এ ছাড়া আর কেউ জড়িত আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

মন্তব্য করুন