আন্তর্জাতিক

কোরীয় উপদ্বীপে ফের সংকটের আশঙ্কা, সতর্ক করলেন মুন

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন বলেছেন, উত্তর কোরিয়া যদি আবার পারমাণবিক বা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা শুরু করে, তাহলে কোরীয় উপদ্বীপ একটি “তাত্ক্ষণিক” সঙ্কটে নিমজ্জিত হবে। সংলাপ ও কূটনীতিই পারে এ অবস্থাকে বাঁচাতে।

বৃহস্পতিবার সিউলে একাধিক সংবাদমাধ্যমকে দেওয়া এক লিখিত বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

গত জানুয়ারিতে উত্তর কোরিয়া রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে। একই সময়ে, দেশটির নেতা কিম জং উন ইঙ্গিত দিয়েছেন যে তিনি একটি নতুন পারমাণবিক বা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার আদেশ দিতে পারেন।

একটি লিখিত বিবৃতিতে, মুন বলেছেন যে উত্তর কোরিয়া যদি বারবার কিম জং উনের স্ব-আরোপিত স্থগিতাদেশ লঙ্ঘন করে বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় তবে তা অবিলম্বে কোরীয় উপদ্বীপকে তার পাঁচ বছরের আগের অবস্থায় ফিরিয়ে দেবে। সেই সময় উপদ্বীপে যুদ্ধ চলছিল। এমন পরিস্থিতি থেকে উপদ্বীপকে বাঁচাতে হলে সংশ্লিষ্ট দেশগুলোর নেতাদের সংলাপ ও কূটনৈতিক পদক্ষেপ নিতে হবে।

পিয়ংইয়ং এবং ওয়াশিংটনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা মুনর জন্য একটি ধাক্কা। দেশটিতে মার্চে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে এবং মুন তার পাঁচ বছরের মেয়াদ শেষ করে মে মাসে পদত্যাগ করবেন।

মুন স্বীকার করেছেন তার সময় শেষ। তিনি অফিস ছাড়ার আগে কিম জং উনের সাথে একটি শীর্ষ বৈঠক বা কোরিয়ান যুদ্ধের অবসানের প্রস্তাব গ্রহণ করার সম্ভাবনাও কম।

২০১৭ সালে, উত্তর কোরিয়ার পারমাণবিক এবং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে কিম জং উন এবং তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে উত্তপ্ত বিনিময় হয়েছিল। যা সে সময় যুদ্ধের আতঙ্ক ছড়িয়েছিল।

মুন বলেন, তার সবচেয়ে বড় অর্জন সামরিক সংঘাতের বদলে কূটনীতি ও সংলাপের দিক পরিবর্তনে সহায়তা করা। সবচেয়ে বড় আক্ষেপ ভিয়েতনামের হ্যানয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার সম্মেলনের ব্যর্থতা।

“যদি উত্তর কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র আবার আলোচনা শুরু করে এবং দুই নেতা মিলিত হয়, আমি আশা করি তারা পারমাণবিক নিরস্ত্রীকরণ, শান্তি প্রক্রিয়া বাস্তবায়ন এবং উত্তর কোরিয়া-মার্কিন সম্পর্ক স্বাভাবিককরণের ক্ষেত্রে কোরীয় উপদ্বীপে উল্লেখযোগ্য অগ্রগতি করতে সক্ষম হবে।

এদিকে, দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সুহ উক মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপানের প্রতিরক্ষা মন্ত্রীদের সাথে  ফোনে কথা বলেছেন যে উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাগুলি “সরাসরি এবং গুরুতর হুমকি” তৈরি করেছে।

এদিকে বাইডেন প্রশাসন বলছে, তারা পূর্বশর্ত ছাড়াই উত্তর কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে আগ্রহী।

অন্যদিকে, পিয়ংইয়ং বলেছে যে ওয়াশিংটন এবং সিউল সামরিক মহড়া এবং নিষেধাজ্ঞার মতো “প্রতিকূল নীতি” এড়ালে তারা বৈঠক করবে না।

মন্তব্য করুন