বিবিধ

কোরিয়ান বগিতে সাজছে  তুর্না ও মহানগর

দুটি গুরুত্বপূর্ণ আন্তঃনগর ট্রেন দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা নতুন কোচ দিয়ে সজ্জিত। যদিও, স্পষ্ট ইঞ্জিনের ঘাটতির কারণে রেল কোনও নতুন ট্রেন চালু করার সিদ্ধান্ত নেয়নি।

ইঞ্জিন সংকটের কারণে নতুন ট্রেন চালু করা যায়নি, তবে পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ আন্তঃনগর ট্রেন তূর্ণা নিশীথা ও মহানগর ঘোধুলীর পুরনো বগি পরিবর্তন করে  দক্ষিণ থেকে আমদানি করা আধুনিক লাল-সবুজের কোচ যুক্ত করা হবে।

জানা গেছে, দক্ষিণ কোরিয়া থেকে মিটারগেজ লাল-সবুজ ১৪৭ ক্যারেজ আমদানি চুক্তির শেষ লটের চালান ৮ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন্দরে আসে। চট্টগ্রাম বন্দর থেকে খালাসের প্রক্রিয়া শেষে পাহাড়তলী কারখানায় নতুন এসব বগি রাখা হয়েছে। কোরিয়ান ও বাংলাদেশি প্রকৌশলীদের দ্বারা কমিশনিং ও ট্রায়ালের পর বিভিন্ন রুটে এই আধুনিক কোচগুলো যুক্ত করা হবে। এ বিষয়ে রেলওয়ে পূর্ব বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলাম বলেন, ইঞ্জিনের ব্যাপক সংকট রয়েছে। চট্টগ্রাম থেকে কক্সবাজার বা চট্টগ্রাম থেকে অন্য কোনো রুটে নতুন ট্রেন চালুর বিষয়ে রেলওয়ের কোনো সিদ্ধান্ত নেই। কোনোভাবে একটি ইঞ্জিন ম্যানেজ করে ট্রেন চালু করলেও কোনো কারণে ইঞ্জিন বিকল হয়ে গেলে ট্রেনটি থেমে যাবে।

এ কারণে এখন নতুন কোনো ট্রেন চালু করা যাচ্ছে না। তবে তূর্ণা নিশীথা ও মহানগর ট্রেনের রেক (কোচ) পরিবর্তন হবে। দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা নতুন বগি এসেছে। তবে দুই থেকে তিন মাসের মধ্যে কক্সবাজার পর্যন্ত মেঘনা এক্সপ্রেস চালু করা হবে বলে জানান তিনি।