শিক্ষা

কোরনায় বাতিল এসএসসির টেস্ট পরীক্ষা ।ফরম পূরণ শুরু ১ এপ্রিল

করোনার মহামারীর কারণে, ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেটের (এসএসসি) পরীক্ষা এবার নেওয়া হচ্ছে না। রবিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে, দেশের সব বোর্ডকে সমন্বয়কারী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা। তবে, নিবন্ধনের সময় সাপেক্ষে, জিপিএ উন্নয়নে আগ্রহী শিক্ষার্থীরা এবং যারা ২০২০ এসএসসি পরীক্ষায় চারটি বিষয়ে ফেল করে তারা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে আবেদনের সাপেক্ষে পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বিজ্ঞপ্তি অনুসারে, শিক্ষার্থীদের তথ্য সম্বলিত একটি সম্ভাব্য তালিকা ২৮ শে মার্চ শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এর পরে, স্বাস্থ্য বিধি অনুসরণ করে ২০২১ সালের জন্য এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু হবে ১ এপ্রিল থেকে । শিক্ষার্থীরা বিনা  ফি ছাড়াই ৭ এপ্রিল পর্যন্ত ফর্ম পূরণ করতে পারবেন। ফর্মটি বিলম্ব ফি দিয়ে ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত অনলাইনে পূরণ করা যাবে।

সিলেবাস অনুযায়ী এসএসসি ও সমমানের পরীক্ষা প্রতিবছর ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়। তবে এবার করোনার প্রাদুর্ভাবের কারণে এক বছরেরও বেশি সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলস্বরূপ, এখনও পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

এসএসসি পরীক্ষার্থীদের ৬০কার্যদিবসের জন্য ইতোমধ্যে সিলেবাস প্রকাশিত হয়েছে। স্কুল খোলার পরে, তারা ৬০কার্যদিবসের জন্য ক্লাস নেবে এবং পরীক্ষা দেবে। সরকার ৩০ শে মার্চ থেকে স্কুল-কলেজ খোলার ঘোষণা দিয়েছে। তবে করোনার সাম্প্রতিক প্রাদুর্ভাবের সাথে সাথে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে নতুন করে সন্দেহ দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে বোর্ডগুলি ফর্ম পূরণ শুরু করার নির্দেশ দেয়।

এবার শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসি পরীক্ষার পত্রপ্রতি ফি ১০০ টাকা, ব্যবহারিক ফি বাবদ ৩০ টাকা, পরীক্ষার্থীর জন্য একাডেমিক ট্রান্সক্রিপ্ট ফি ৩৫ শিক্ষার্থী, মূল শংসাপত্র শিক্ষার্থীর জন্য ১০০ টাকা, বয় স্কাউট এবং গার্লস গাইডের ফি ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সাপ্তাহিক ফি নির্ধারণ করা হয়েছে ৫ টাকা।

এ হিসাবে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বাধিক ১,৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগের প্রার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১,৮৫০ টাকা এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বাধিক ১,৮৫০ টাকা নিতে পারবে ।

মন্তব্য করুন