খেলা

কোপা চ্যাম্পিয়ন মেসির আর্জেন্টিনা

আর্জেন্টিনা ব্রাজিলের মাটিতে ব্রাজিলকে হারিয়ে ২৮ বছরের শিরোপা খরা কাটালো। রিও ডি জেনিরোর বিখ্যাত মারাকানায় সেলেসাওদের কাছে ১-০ গোলে হারিয়ে এখন আর্জেন্টিনা কোপা আমেরিকা চ্যাম্পিয়ন। আর্জেন্টিনা ১৯৯৩ সালের পর প্রথম আন্তর্জাতিক ট্রফি জিতেছিল। মেসির ক্যারিয়ারের একমাত্র আফসোস ছিল দেশের জন্য একটি ট্রফি ।ব্রাজিল সর্বশেষ ১৯৫০ সালের বিশ্বকাপ ফাইনালে মারাকানায় হেরেছিল। সেই ম্যাচটি এখনও ‘মারাকানা ট্র্যাজেডি’ নামে পরিচিত।

আর্জেন্টিনা ২২ তম মিনিটে ডি মারিয়ার গোলে লিড নেয়। ডি মারিয়া বল পেয়েছিলেন রডরিগো ডি পলের বাড়ানো পাস থেকে। তিনি ডান প্রান্ত থেকে দৌড়ে ব্রাজিলিয়ান গোলরক্ষক মোরেসের মাথার উপর দিয়ে বলটি জালে পাঠিয়েদেন। ডি মারিয়া ২০০৪ সালে সিজার দেলগাদোর পর কোপার ফাইনালে প্রথম আর্জেন্টিনার ফুটবলার হন।

ম্যাচের ৩৩ তম মিনিটে নেইমারকে ফাউল করার জন্য পেরেদেসকে একটি হলুদ কার্ড দেখানো হয়েছিল। ব্রাজিল ৩৪ তম মিনিটে একটি বিপজ্জনক জায়গা থেকে একটি ফ্রি-কিক পেয়েছিল তবে এটি ব্যবহার করতে পারেনি। রিচার্ডসন ৪৪ তম মিনিটে নেইমারের কর্নার থেকে আক্রমণ করেছিলেন, তবে তা মাঠের বাইরে চলে গেছে।

প্রথমার্ধের শেষে আর্জেন্টিনা ১-0 ব্যবধানে এগিয়ে আছে। আক্রমণ ও দখলের লড়াইয়ে এগিয়ে থাকা সত্ত্বেও ব্রাজিল অনেকটা বিশৃঙ্খলার মধ্যে ছিল বলে মনে হয়েছিল। প্রথমার্ধের ৫৪ শতাংশ সময় নেইমারের পায়ে ছিল।

দ্বিতীয়ার্ধে, ব্রাজিল একের পর এক আক্রমণ শুরু করে, যা তাদের ম্যাচের ৫২ তম মিনিটে গোল করার দুর্দান্ত সুযোগ পায়। তবে আক্রমণ শুরুর সময় অফসাইডে থাকায় গোলটি বাতিল হয়ে যায়।

আর্জেন্টিনা সর্বশেষ ১৯৮৬ সালে দিয়েগো ম্যারাডোনার হাতে বিশ্বকাপ জিতেছিল। অ্যালবাইলেস্টে ১৯৯১ এবং ১৯৯৩ কোপা আমেরিকাও জিতেছিল। এর পরে ঘরের মাঠে আর কোনও আন্তর্জাতিক খেতাব জিততে পারেনি আর্জেন্টিনা।

দীর্ঘ ২৮ বছর পর মেসি আর্জেন্টিনাকে শিরোপাতে নিয়ে গেছে। দলটি পুরো

মন্তব্য করুন