• বাংলা
  • English
  • জাতীয়

    কোন্দল সৃস্ঠি করলে দলীয় মনোনয়ন নয়: প্রধানমন্ত্রী

    প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দুর্নীতি, অনিয়ম ও দলাদলিতে জড়িত থাকলে আসন্ন পৌর নির্বাচনসহ সকল নির্বাচনে দলীয় প্রার্থীদের পরিবর্তনের হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেন, জনগণের প্রতিনিধিরা যদি আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত হন এবং দুর্নীতি ও অনিয়মের সাথে জড়িত হন, যদি তারা দলের মধ্যে কোন্দল সৃষ্টি করেন, ভবিষ্যতে তাদের দলীয় মনোনয়ন দেওয়া হবে না। তারা বিদ্রোহী প্রার্থী হিসাবে নির্বাচিত হলেও পরবর্তী নির্বাচনে দলীয় মনোনয়ন পাবেন না।শনিবার গণভবনে আওয়ামী লীগ স্থানীয় সরকার প্রতিনিধি মনোনয়ন বোর্ডের এক সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি করোনাভাইরাস দ্বিতীয় তরঙ্গের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টির কাজ চালিয়ে যাওয়ার জন্য দলীয় নেতাদের নির্দেশনাও দিয়েছেন।আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা স্পষ্ট জানিয়ে দিয়েছেন নেতারা তাদের দলীয় পদ থেকে তৎকালীন সময়ে বিরোধ ও কোন্দল সৃষ্টি করলে তাদের অব্যাহতি দেওয়া হবে। তিনি বলেন যে কোন মূল্যে দলকে এক্যবদ্ধ হতে হবে। এ প্রসঙ্গে শেখ হাসিনা মনে করিয়ে দেন যে দলের নরসিংদী ও সিরাজগঞ্জ জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকরা অব্যাহতি দিয়ে অন্যদের ভারপ্রাপ্ত সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছিল।

    শেখ হাসিনার সভাপতিত্বে দেশের ২৫ টি পৌর নির্বাচনে দলের মেয়র প্রার্থীদের চূড়ান্ত করার আহ্বান জানানো বৈঠকের সভাপতিত্ব করেন। দল ঘোষিত ২৫ টি পৌরসভার দলীয় মেয়র প্রার্থীদের তালিকা বিশ্লেষণ করার পরে দেখা গেছে যে আসন্ন পৌর নির্বাচনে দলীয় মেয়র প্রার্থীদের মনোনয়নের বিষয়টি প্রধানমন্ত্রীর সতর্কবাণীকে প্রতিফলিত করেছে। ২৫ টি পৌরসভার মধ্যে নয়টিতে বর্তমান মেয়ররা মনোনয়ন বঞ্চিত হয়েছেন। তারা নতুন প্রার্থী দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এছাড়াও কয়েকটি পৌরসভায় আগের প্রার্থীদের পরিবর্তে নতুন প্রার্থী দেওয়া হয়েছে।

    বৈঠক সূত্রে জানা গেছে, ২৫ টি পৌরসভায় দলের মেয়র প্রার্থীদের চূড়ান্ত করার আগে প্রধানমন্ত্রী দলের সাংগঠনিক বিষয়গুলি, আসন্ন পৌরসভা নির্বাচন এবং করোনাভাইরাস মোকাবেলায় নেতাদের কিছু দিকনির্দেশনা দিয়েছিলেন। পৌর নির্বাচনের প্রসঙ্গে তিনি বলেন, আসন্ন দিনগুলিতে স্থানীয় সরকার এবং পৌরসভাসহ অন্যান্য নির্বাচনে কেবলমাত্র দলীয় নেতারা যাদের স্বচ্ছ ও ক্লিন ইমেজ রয়েছে তারা দলীয় মনোনয়ন পাবেন। পূর্বে নির্বাচিত জনপ্রতিনিধিরা দুর্নীতি ও অনিয়মের সাথে জড়িত থাকলে তারা ভবিষ্যতে দলীয় মনোনয়ন পাবেন না।

    আওয়ামী লীগ সভানেত্রী করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন এবং এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির কাজ চালিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছেন। সভায় উপস্থিত এক নেতা বলেন, আসন্ন পৌর নির্বাচনে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী দেখতে চায় না। কেবল বিদ্রোহীদের বিরুদ্ধে নয়, মনোনীত প্রার্থীদের পাশাপাশি দলের অন্যান্য প্রার্থীদের উস্কানি দেওয়ার বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

    বৈঠকে উপস্থিত মনোনয়ন বোর্ডের সদস্যদের মধ্যে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, লেঃ কর্নেল (অব।) মুহাম্মদ ফারুক খান প্রমুখ। , যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক মো। আবদুস সোবহান গোলাপ।

    মন্তব্য করুন