আন্তর্জাতিক

কোনো ধুমধাম ছাড়াই শুরু হচ্ছে ব্রিকস সম্মেলন

ইউক্রেন যুদ্ধের বৈশ্বিক প্রভাব এবং বড় ভূ-রাজনৈতিক পরিবর্তনের মধ্যে আজ থেকে শুরু হচ্ছে পাঁচ দেশের অর্থনৈতিক ব্লক ব্রিকসের শীর্ষ সম্মেলন। কোনো বড় প্রত্যাশা বা আড়ম্বর ছাড়াই বৃহস্পতিবার কার্যত সম্মেলন শুরু হচ্ছে।

কার্যত টানা তৃতীয়বারের মতো সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে বলে বৃহস্পতিবার ।করোনা মহামারীর কারণে গত দুই বছর ভার্চুয়াল সম্মেলন হয়েছে। তবে এ বছরও কেন সরাসরি সম্মেলন ছাড়া ভার্চুয়ালাইজেশন করা হচ্ছে তা স্পষ্ট নয়।

ব্রিকসকে কোয়াডের বিপরীত হিসাবে দেখা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের মধ্যে একটি কৌশলগত নিরাপত্তা জোট। ব্রিকস জোট পাঁচটি দেশের আদ্যক্ষর নিয়ে গঠিত – ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা।

গত মাসে জাপানে কোয়াড সম্মেলন অনুষ্ঠিত হয় এবং বিশ্বের প্রধান মিডিয়া আউটলেটগুলির চোখ ছিল সম্মেলনের দিকে। সে তুলনায় ব্রিকস সম্মেলন নিয়ে তেমন কোনো আলোচনা বা হৈচৈ নেই।

এই বিষয়ে, কিছু বিশ্লেষক বলছেন যে সম্মেলনে আড়ম্বর অভাব প্রমাণ করে যে বিক্স বছরের পর বছর ধরে প্রত্যাশা পূরণ করেনি। ২০৯৯ সালে যখন জোটটি গঠিত হয়েছিল, তখন এটি আশা করা হয়েছিল যে এটি বিশ্ব অর্থনীতিকে নতুন আকার দেবে বা উন্নয়নশীল বিশ্বকে একটি নতুন অর্থনৈতিক ব্যবস্থা তৈরি করতে সহায়তা করবে। এখন এর সাফল্যকে মধ্যপন্থী বলা যেতে পারে, তবে এর গুরুত্ব খুব বেশি নয়।

কসের পাঁচ দেশের সমন্বিত জনসংখ্যা ৩.২৩ বিলিয়ন এবং সম্মিলিত জিডিপি ট্রিলিয়নেরও বেশি।

মন্তব্য করুন