জাতীয়

কোটি পরিবারের জন্য সরকারি উদ্যোগ।পরিবারের কার্ডে দরিদ্রদের হাতে টিসিবির পণ্য

বাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের অগ্নিমূল্য থেকে স্বল্প আয়ের মানুষকে কিছুটা রেহাই দিতে বিশেষ ফ্যামিলি কার্ড চালু করেছে সরকার।

সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সাশ্রয়ী মূল্যে পণ্য সরবরাহের প্রক্রিয়ায় রোববার থেকে দেশের ৬৪ জেলায় একযোগে পণ্য বিক্রি শুরু করেছে। বাণিজ্য মন্ত্রণালয়ের এ উদ্যোগের আওতায় আসবে এক কোটি নিম্ন আয়ের পরিবার। নারায়ণগঞ্জের ফতুল্লায় প্রথম পর্বের উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। এদিকে প্রথম দিনেই হট্টগোল, হাতাহাতি, কার্ড বিতরণ ও ডিলার নিয়োগে অনিয়ম, বিক্রয় কার্যক্রমে বিলম্বের অভিযোগ পাওয়া গেছে।

বাজারে নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে টিসিবি ট্রাকের পেছনের সারি দিন দিন দীর্ঘ হচ্ছে। এই কাতারে প্রতিনিয়ত নতুন নতুন মুখ যুক্ত হচ্ছে। চাহিদার তুলনায় ট্রাকে পণ্য সরবরাহ কম হওয়ায় প্রতিদিনই অনেক ক্রেতা পণ্য না পেয়ে খালি হাতে ফিরছেন। কোথাও কোথাও সারিবদ্ধভাবে দাঁড়ানো নিয়ে মারামারিও হয়। এমন পরিস্থিতিতে টিসিবির মাধ্যমে বিশেষ পরিবার কার্ড চালুর উদ্যোগ নেয় সরকার।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, “দরিদ্র ও অতি দরিদ্ররা এসব পণ্য কিনতে পারবেন। একই কার্ডধারীরা দুই কিস্তিতে পণ্য কিনতে পারবেন। প্রথম ধাপ পণ্য পুরোপুরি স্টক আছে. দ্বিতীয় পর্যায়ের পণ্যগুলি পাইপলাইনে রয়েছে। সারাদেশে সুবিধাভোগী পরিবারের তালিকা তৈরি করে তাদের পারিবারিক কার্ড জারি করা হয়েছে। পরিসংখ্যান ব্যুরোর জনসংখ্যার দারিদ্র্য সূচক, স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় জেলা, উপজেলা, ইউনিয়নের জনপ্রতিনিধিদের সঙ্গে সহায়তা প্রাপ্ত ৩০ লাখ পরিবারকে নিয়ে এই তালিকা তৈরি করা হয়েছে। শুধুমাত্র কার্ডধারীরা পণ্য কিনতে পারবেন। তবে ঢাকা ও বরিশাল নগরীতে ট্রাকে স্বাভাবিক বিক্রি বর্তমান নিয়মানুযায়ী চলবে।

টিসিবি জানায়, প্রশাসনের তত্ত্বাবধানে প্রতিটি জেলায় খাদ্য অধিদপ্তর, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এবং নির্ধারিত গুদামে টিসিবির পণ্য রাখা হয়েছে। মোবাইল ট্রাকের মাধ্যমে দুই দফায় কার্ডধারীদের কাছে পণ্য বিক্রি করা হবে। প্রথম পর্যায়ে, বিক্রয় চলবে ৩০মার্চ পর্যন্ত। দ্বিতীয় পর্বটি ৩ এপ্রিল থেকে শুরু হবে এবং ২০ এপ্রিল পর্যন্ত চলবে।

সরকারের কার্ড উদ্যোগের প্রশংসা করে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, “এটি অবশ্যই একটি ভালো উদ্যোগ। তবে এর কভারেজ বাড়ানো সম্ভব । যাতে প্রকৃত সুবিধাভোগীরা সুবিধা পান। ‘

এদিকে সোমবার থেকে ঢাকায় টিসিবির সাধারণ ট্রাকে ছোলা বিক্রি শুরু হবে। প্রতি কেজি ৫০ টাকায়, প্রত্যেক ক্রেতা সর্বোচ্চ চার কেজি ছোলা কিনতে পারবেন। তবে ঢাকার বাইরে ছোলা বিক্রি শুরু হবে ৩ এপ্রিল থেকে। এছাড়া আগামী সপ্তাহে ঢাকায় খেজুর বিক্রি শুরু হবে। ঢাকার বাইরে খেজুর বিক্রি হবে না। এখন ঢাকার বাইরে পেঁয়াজ বিক্রি বন্ধ করেছে টিসিবি। সুশৃঙ্খলভাবে এসব পণ্য বিক্রির জন্য নয়টি সুপারভাইজরি টিম, একটি উচ্চ পর্যায়ের সমন্বয় দল এবং একটি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে।

শুক্রবার টিসিবি ভবনে এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী বলেন, বিশেষ ফ্যামিলি কার্ডের মাধ্যমে অন্তত ৮৭ লাখ পরিবার এসব পণ্য কিনতে পারবে। যারা দারিদ্র্যসীমার নিচে, তারা সবাই পাবে। এ উদ্যোগে উপকৃত হবেন প্রায় পাঁচ কোটি মানুষ। প্রকৃত সুবিধাভোগীরা যাতে টিসিবি পণ্য পান তা নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। টিসিবি ভবিষ্যতে তার বিক্রয় আরও সম্প্রসারণের পরিকল্পনা করছে।

টিসিবি ট্রাক থেকে একজন ক্রেতা দুই লিটার বোতলজাত সয়াবিন তেল ১১০ টাকায়, দু৫৫ টাকা করে ২ কেজি চিনি এবং দুই কেজি বড় মসুর ডাল ৬৫ টাকায় কিনতে পারবেন। বর্তমানে বোতলজাত সয়াবিন তেল ১৬৮ টাকায় বিক্রি হচ্ছে। লিটার, চিনি প্রতি কেজি ৮০ টাকা এবং বড় মসুর ডাল প্রতি লিটার ১১০ টাকা। এই হিসাবে, TCB পণ্য কেনা একজন ক্রেতার ২৫০ টাকা সাশ্রয় হয়৷

ফ্যামিলি কার্ড ও পণ্য কেনার অনেক অভিযোগ : কুমিল্লার অনেকেই জানতেন না যে কার্ডের মাধ্যমে ট্রাক থেকে পণ্য কিনতে হয়।

মন্তব্য করুন