আন্তর্জাতিক

কেনিয়া  দখলের হুমকি ছেলের ,ক্ষমা চাইলেন উগান্ডার প্রেসিডেন্ট

উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনি কেনিয়ানদের কাছে ক্ষমা চেয়েছেন তার ছেলে জেনারেল মুহুজি কাইনেরুগাবা একটি টুইটে প্রতিবেশী কেনিয়া আক্রমণ করার হুমকি দেওয়ার পরে।

জেনারেল মুহুজি কাইনেরুগাবা উগান্ডার সেনাবাহিনীর পদাতিক ডিভিশনের দায়িত্বে ছিলেন। প্রেসিডেন্ট বাবা তাকে সেই পদ থেকেও বরখাস্ত করেন। যাইহোক, প্রেসিডেন্ট মুসেভেনি তার ৪৮ বছর বয়সী ছেলেকে জেনারেল পদে পদোন্নতি দিয়ে তার উপদেষ্টা হিসেবে নিয়োগ দেন।

জেনারেল কাইনেরুগাবা গত সোমবার কেনিয়া এবং অন্যান্য ইস্যুতে বেশ কয়েকটি টুইট করেছেন। এর মধ্যে একটিতে তিনি কেনিয়া আক্রমণের হুমকি দেন। এর পর টুইটারে ঝড় ওঠে।

গত আগস্টে কেনিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার সমর্থনে একটি টুইট বার্তায় জেনারেল কাইনেরুগাবা বলেন, “নাইরোবি (কেনিয়ার রাজধানী) দখল করতে আমার এবং আমার সেনাবাহিনীর দুই সপ্তাহ লাগবে না।

রাষ্ট্রপতি মুসেভেনি বুধবার বলেছেন যে কোনও রাষ্ট্রীয় কর্মকর্তা, সামরিক বা বেসামরিক, ভ্রাতৃপ্রতিম দেশ সম্পর্কে এমন বিবৃতি দেওয়া কাম্য নয়। তবে আমি নিশ্চিত, জেনারেল মুহুজি কাইনেরুগাবা একজন সত্যিকারের আফ্রিকান।

বিশ্লেষকরা বলছেন, মুসেভেনি যখন ক্ষমতা ছাড়ছেন, তখন তিনি তার ছেলেকে বিভিন্নভাবে যোগ্য উত্তরসূরি হিসেবে প্রস্তুত করছেন। জেনারেল কাইনেরুগাবা উগান্ডার রাজনীতিতে ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

মন্তব্য করুন