শিক্ষা

কুড়িগ্রামে সব শিক্ষা প্রতিষ্ঠান ও চুয়াডাঙ্গায় মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

উত্তরের শীতের হাওয়া ও কনকনে ঠান্ডায় অতিষ্ট হয়েছে কুড়িগ্রাম। টানা ৭ দিন এ জেলায় সূর্যের মুখ দেখা যায়নি। এদিকে চলতি শীত মৌসুমে দ্বিতীয় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস। এ অবস্থায় সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরিফ বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়া জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাভেজ উদ্দিন বলেন, বিষয়টি আমরা জেলা প্রশাসককে জানিয়েছি। জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। ফলে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। পরে, তাপমাত্রা ১০ ডিগ্রি হলে, স্কুল স্বয়ংক্রিয়ভাবে খুলবে।

জেলা শিক্ষা কর্মকর্তা সামছুল আলম জানান, প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখা হয়েছে। তাপমাত্রা ১০ ডিগ্রি হলে আবার স্কুল খোলা হবে।

কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, আজ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা আরও দুই দিন অব্যাহত থাকতে পারে।

এদিকে চুয়াডাঙ্গায় শীতের কারণে সব মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস-পরীক্ষা বাতিল করা হয়েছে। চুয়াডাঙ্গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে চুয়াডাঙ্গা সদর এলাকায়ও একই অবস্থা। মাঝে মাঝে মুষলধারে বৃষ্টি হয়। এরপর আবারও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে থাকে। এর আগে বুধবার (১৭ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, বৃহস্পতিবার সকাল ৬টায় চুয়াডাঙ্গা জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গা সদর এলাকায় ভোর ৫টা থেকে বৃষ্টি শুরু হয়েছে, যা অব্যাহত রয়েছে। তাপমাত্রা কম এবং বৃষ্টি অব্যাহত থাকায় ঠান্ডা বেশি অনুভূত হচ্ছে।