জাতীয়

কীটনাশক বিষক্রিয়ায় দুই শিশুর মৃত্যু: যা জানা দরকার

সম্প্রতি ঢাকার বসুন্ধরা এলাকায় কীটনাশকের বিষক্রিয়ায় একই পরিবারের দুই শিশুর মৃত্যু দেশবাসীকে গভীরভাবে শোকাহত করেছে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে অনুরূপ একটি ঘটনা ঘটেছিল। জিগাতলার জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে একজনের মৃত্যু হয়।

কীটনাশকের বিষাক্ততা সম্পর্কে মানুষের ধারণা খুবই কম। সাধারণ মানুষ না বুঝে কীটনাশকের মতো বিষ ব্যবহার করছে। বিভিন্ন পত্রপত্রিকার তথ্যমতে, মোবারক হোসেন তুষার ও শারমিন জাহান লিমা দম্পতি বাড়িতে তেলাপোকা নিয়ন্ত্রণের জন্য পেস্ট কন্ট্রোল সার্ভিস কোম্পানির কীটনাশক প্রয়োগ করেন। কী ধরনের কীটনাশক পেস্ট কন্ট্রোল কোম্পানি প্রয়োগ করেছে তা তারা বলেননি। দম্পতির ভাষ্যমতে, কীটনাশক প্রয়োগের একদিন পর তারা বাড়িতে প্রবেশ করে। ঘরে ঢুকে কিছুক্ষণ স্বাভাবিক ছিল তারা। কিন্তু এক ঘণ্টা পর পরিবারের সদস্যদের পেটে ব্যথা, বমি ও ডায়রিয়া শুরু হয়। রবিবার ভোরে পরিবারের পাঁচ সদস্যকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে ভর্তির পর সকালে মারা যান ছোট ছেলে শাহিল মোবারক জায়ান (৯)। বিকেলে বড় ছেলে শায়েন মোবারক জাহিন (১৫) মারা যান।

বাংলাদেশসহ বিশ্বের সব দেশেই গৃহস্থালির কীটপতঙ্গ নিয়ন্ত্রণে ব্যবহৃত কীটনাশকের তালিকা রয়েছে। ইচ্ছামত সব জায়গায় কোন কীটনাশক ব্যবহার করা যাবে না। কীটনাশক ব্যবহারের নীতি ও আইন রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কীটনাশকগুলির একটি তালিকা অনুমোদন করেছে যা জনস্বার্থে ব্যবহার করা যেতে পারে। কীটপতঙ্গ নিয়ন্ত্রণ পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি অবশ্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুসরণ না করে কীটনাশক প্রয়োগ করেছে। এত অল্প সময়ের মধ্যে দুজনের মৃত্যুর কারণে মনে হচ্ছে তারা ভালো ও দ্রুত ফলাফলের জন্য অ্যালুমিনিয়াম ফসফাইড নামের বিষাক্ত রাসায়নিক ব্যবহার করেছে।

অ্যালুমিনিয়াম ফসফাইড হল একটি কীটনাশকের জেনেরিক বা গ্রুপ নাম। এটি এক ধরনের অত্যন্ত বিষাক্ত কীটনাশক যা আমাদের দেশে ট্যাবলেট আকারে সহজেই পাওয়া যায়। এই ট্যাবলেটটি বেড বাগ নিয়ন্ত্রণে এলোমেলোভাবে ব্যবহার করা হচ্ছে। অ্যালুমিনিয়াম ফসফাইড বাংলাদেশের বাজারে ফস্টক্সিন, সেলফস, কুইকফোস, কুইকফিউম, দেশিয়াগাস এক্সটি ইত্যাদি ট্যাবলেট আকারে পাওয়া যায়। এটি বিভিন্ন মানুষের কাছে গ্যাস ট্যাবলেট নামেও পরিচিত।

বিশ্বের বিভিন্ন দেশে, এই ট্যাবলেটটি সাধারণত সঞ্চিত শস্যের পোকা, ধানের ক্ষেতের বাগ, কলা গাছের পোকা এবং ইঁদুর নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। এই ট্যাবলেটটি ফসফাইন নামে একটি গ্যাস নির্গত করে। বাড়ির অভ্যন্তরে এটি ঘরকে বিষাক্ত করে এবং তেলাপোকা এবং তেলাপোকা মেরে ফেলে। ফসফাইন গ্যাস মানুষের জন্য অত্যন্ত বিষাক্ত।

ফসফাইন গ্যাসের শ্বাস-প্রশ্বাসের উচ্চ বিষাক্ততার কারণে, বিশ্বের অনেক দেশে এর ব্যবহার সীমিত করা হয়েছে। অ্যালুমিনিয়াম ফসফাইড ট্যাবলেট এবং পেলেটগুলি আর্দ্রতার সাথে প্রতিক্রিয়া করে ফসফাইন গ্যাস নির্গত করে। যার অপব্যবহারে প্রাণহানি ঘটছে।

অ্যালুমিনিয়াম ফসফাইড বাতাসের সাথে বিক্রিয়া করে প্রাণঘাতী বিষাক্ত গ্যাস ফসফাইন তৈরি করে। এটি একটি সাইটোটক্সিক যৌগ যা শরীরের গুরুত্বপূর্ণ সেলুলার এনজাইমগুলিকে বাধা দেয় এবং সরাসরি টিস্যুর ক্ষতি করে। এর বিষাক্ততা থেকে মৃত্যুর হার 60 শতাংশের কাছাকাছি। কিন্তু না বুঝে যারা খাট মারার জন্য ঘরের দরজা-জানালা বন্ধ করে ট্যাবলেটটি ভেতরে ফেলে কিছুক্ষণ পর ফিরে এসে ফ্যান চালায়, তারা নিজেদের কতটা ক্ষতি করছে তা ভাবতেও পারে না।

কীটনাশকের বিষ মানবদেহে কোষ থেকে কোষে ছড়িয়ে পড়ে। এটি মাল্টিঅর্গান ফেইলিউর, কিডনি লিভার, ব্রেনও আক্রান্ত, খিঁচুনি – তারপরে তারা মারা যায়। বাড়িতে যেকোনো ধরনের কীটনাশক ব্যবহার করার আগে একজন অভিজ্ঞ কীটবিজ্ঞানীর পরামর্শ নেওয়া উচিত। অনভিজ্ঞ এবং অদক্ষ ব্যক্তিদের দ্বারা কীটনাশক প্রয়োগ কঠোরভাবে নিষিদ্ধ। প্রতিটি কীটনাশকের একটি নির্দিষ্ট ডোজ এবং ব্যবহারের কিছু নিয়ম রয়েছে। কীটনাশকের ভুল ব্যবহারে ভয়াবহ পরিণতি হতে পারে, যেমনটা আমরা বসুন্ধরায় দেখেছি।

একজন দক্ষ ব্যক্তির দ্বারা ওষুধ খাওয়ানো, তার ডোজ জেনে, কী ওষুধ দেওয়া হচ্ছে, কতটা দেওয়া হচ্ছে, প্রভাব কতক্ষণ স্থায়ী হবে এবং কীভাবে পরে ঘর পরিষ্কার করতে হবে – পরিবারের অন্তত একজন সদস্য নিশ্চিত করা জরুরি। পুরো বিষয়টি ভালোভাবে বোঝে এবং সবাইকে জানায়। যেহেতু এটি একটি ‘বিষাক্ত কীটনাশক’ তাই এর পার্শ্বপ্রতিক্রিয়া থাকবে। তাই সামান্য ক্ষতি কিভাবে হয় সেদিকে নজর দিতে হবে।

কীটপতঙ্গ নিয়ন্ত্রণ পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে আরও সতর্ক হতে হবে। নিরাপত্তা নির্দেশনা পত্রটি গৃহকর্তাকে তার স্বাক্ষর সহ দেওয়া উচিত এবং তার দ্বারা ভালভাবে ব্যাখ্যা করা উচিত এবং স্বাক্ষর করা উচিত। জনসাধারণ, যারা কীটনাশক ব্যবহার করছেন বা ব্যবহার করতে বাধ্য হচ্ছেন, তাদেরও কীটনাশক ব্যবহার করা উচিত তাদের সঠিক ব্যবহার সম্পর্কে স্পষ্ট ধারণা নিয়ে।