বিজ্ঞান ও প্রজক্তি

কিভাবে সংরক্ষণ করলে দীর্ঘ দিন পেঁয়াজ ভালো থাকবে

পেঁয়াজ ছাড়া রান্নার কথা ভাবাই যায় না। খাবারে স্বাদ যোগ করতে পেঁয়াজ যোগ করা হয় না। অনেকের খাবারের সাথে কাঁচা পেঁয়াজ খাওয়ার অভ্যাসও আছে। তাই কেউ কেউ একবারে কয়েক কেজি পেঁয়াজ বাড়িতে রাখেন। তবে মাঝে মাঝে কিছু দিন পরেই সংরক্ষিত পেঁয়াজের খোসা খুলে যায় বা পচতে শুরু করে। আপনি যদি পেঁয়াজ সংরক্ষণের সর্বোত্তম উপায় জানেন তবে আপনি সেগুলিকে কয়েক মাস ধরে রাখতে পারেন।

উদাহরণ স্বরূপ-

শুকনো জায়গায় রাখুন: পেঁয়াজ সংরক্ষণের জন্য ঠাণ্ডা ও শুকনো জায়গা বেছে নেওয়াই ভালো। তবে পেঁয়াজ ভালো হয় যদি আপনি সেগুলিকে এমন জায়গায় ছড়িয়ে দেন যেখানে আলো-বাতাস থাকে এবং অন্ধকার নয়। বাজার থেকে কেনার পর প্লাস্টিকের ব্যাগে পেঁয়াজ সংরক্ষণ করবেন না। পেঁয়াজ খবরের কাগজ বা পাটের বস্তায় রাখলে বেশি দিন টিকবে। এছাড়া ঝুড়ি, বাঁশের পাত্রে পেঁয়াজ সংরক্ষণ করতে পারেন।

ফ্রিজে রাখা যায়: পেঁয়াজ দীর্ঘদিন ভালো রাখতে ফ্রিজে রাখুন। কিন্তু ফ্রিজে অন্য খাবারের গন্ধের ভয়ে অনেকেই ফ্রিজে পেঁয়াজ রাখতে চান না। অনেকে ফ্রিজে পেঁয়াজ রাখার জন্য আলাদা জায়গা রাখেন। সেখানে রাখতে পারেন। সেক্ষেত্রে পেঁয়াজ পিষে বা ব্লেন্ড করে নিন। অন্যান্য সবজির সাথে পেঁয়াজ রাখতে ভুলবেন না। বড় জিপলক পাউচেও পেঁয়াজ রাখতে পারেন।

ফ্রিজে রাখুন: পেঁয়াজ পচতে দেখলে আলাদা করুন। এর পরে খারাপ অংশ খোসা ছাড়িয়ে বাকি অংশ লম্বা টুকরো করে কেটে নিন। এবার গভীর তেলে ভেজে টিস্যু পেপারে রাখুন। তেল শুকিয়ে গেলে একটি পাত্রে ঠান্ডা করে নিন। ভাজা বেরেস্তা রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন। রান্নায় বেরেস্তা ব্যবহার করলে স্বাদ কয়েকগুণ বেড়ে যায়।

মন্তব্য করুন