আন্তর্জাতিক

কাতার গ্যাস সম্মেলনে ইউক্রেন সংকটের ছায়া

বিশ্বের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটাতে পরবর্তী করণীয় নির্ধারণে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে রোববার কাতার গ্যাস সম্মেলন শুরু হতে যাচ্ছে। বিশ্বের শীর্ষস্থানীয় গ্যাস উৎপাদনকারী দেশগুলো সম্মেলনে মিলিত হবে।

বিশ্বের বৃহত্তম গ্যাস রপ্তানিকারক দেশ হওয়া সত্ত্বেও ইউক্রেনে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কাতার সম্মেলনে যোগ দেবেন না বলে কূটনীতিকরা অনুমান করছেন। ১১ টি গ্যাস উৎপাদনকারী দেশ এমন এক সময়ে বৈঠক করছে যখন ইউক্রেন সংকট বিশ্বজুড়ে জ্বালানির দাম বাড়িয়ে দিয়েছে এবং ইউরোপ রাশিয়া থেকে পর্যাপ্ত গ্যাস পাওয়ার বিষয়ে উদ্বিগ্ন।

রাশিয়া, কাতার, ইরান, লিবিয়া, আলজেরিয়া এবং নাইজেরিয়া বিশ্বের গ্যাস মজুদের ৭০ শতাংশেরও বেশি। ইউক্রেন সংকট রাশিয়ার ওপর গ্যাস সরবরাহের জন্য চাপ সৃষ্টি করার পর ইউরোপ অন্যান্য দেশে আশ্রয় চেয়েছে। কিন্তু বেশিরভাগ দেশই খালি হাতে ইউরোপে ফিরেছে। কারণ দেশগুলো ইতিমধ্যেই তাদের সর্বোচ্চ উৎপাদন সীমার কাছাকাছি। তবে দেশগুলো এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে রাজি নয়। গ্যাস রপ্তানিকারক দেশগুলোর ফোরাম কাতার সম্মেলনে ইউরোপের প্রস্তাবগুলো বিভিন্ন দিক থেকে বিবেচনা করার প্রতিশ্রুতি দিয়েছে।

মন্তব্য করুন