আন্তর্জাতিক

করোনার ভ্যাকসিন মানুষকে কুমিরে পরিণত করতে পারে: ব্রাজিলের প্রেসিডেন্ট

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইরবলসোনারো মন্তব্য করেছেন যে ফাইজার এবং বায়োনেটেক উদ্ভাবিত করোনার ভ্যাকসিন মানুষকে কুমিরে পরিণত করতে পারে।

তিনি বলেন, আপনি যদি করোনার ভ্যাকসিন দিয়ে কুমিরে পরিণত হন, সেটা আপনার সমস্যা। যদি তারা অতিমানবে(সুপারহিউম্যান)পরিণত হন। যদি কোনও নারীর দাড়ি উঠতে শুরু করে বা  কোনও পুরুষ নারী কণ্ঠে কথা বলতে শুরু করে, তাদের আর কিছুই করার থাকবে না।

মার্কিন ফার্মল জায়ান্ট ফাইজার এবং জার্মান সংস্থা বায়োনেটেক ব্রাজিলের কয়েক মাস ধরে চলছে টিকার ট্রায়ালগুলি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সৌদি আরবের মতো দেশে ইতিমধ্যে ভ্যাকসিন ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছে। ব্রাজিলেও টিকাদান কর্মসূচি শুরু হয়েছে।

“ফাইজারের চুক্তিতে একটি জিনিস স্পষ্ট: আমরা কোনও পার্শ্ব প্রতিক্রিয়ার জন্য দায়ী নই,” বলসোনারো বলেন।

গত বুধবার ভ্যাকসিনেশন প্রোগ্রামের উদ্বোধন করে ব্রাজিলের প্রেসিডেন্ট  ঘোষণা করেন যে এটি বিনামূল্যে তবে বাধ্যতামূলক নয়। এদিকে, বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে করোনার ভ্যাকসিন বাধ্যতামূলক, তবে কেউ তা করতে বাধ্য হতে পারে না।

সুপ্রিম কোর্টের আদেশের দিকে ইঙ্গিত করে জায়ের বলসোনারো বলেন যে তিনি কখনও করোনার ভ্যাকসিন নেবেন না।

গত জুলাইয়ে বলসোনারো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল। টানা তিন সপ্তাহ কষ্ট সহ্য করে তিনি সুস্থ হয়ে উঠলেন।

ব্রাজিল ইতিমধ্যে বিশ্বের সর্বাধিক করোনার সংক্রমণযুক্ত দেশগুলির তালিকায় স্থান করে নিয়েছে। লাতিন আমেরিকার দেশটি এখনও অবধি ৭১ লাখ ৬২ হাজার ৯৭৮ জন সংক্রামিত হয়েছে এবং ১ লাখ ৮৫ হাজার ৬৫০ জনের মৃত্যু হয়েছে।

মন্তব্য করুন