জাতীয়

কয়লার দামে ‘ছাড় দিতে রাজি’ আদানি

ভারতের আদানি পাওয়ার প্ল্যান্টের জন্য কয়লার দাম বেশি নেওয়া হচ্ছে। কয়লার দাম বাড়লে বিদ্যুৎ কিনতে বেশি খরচ করতে হবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে (পিডিবি)। তাই পিডিবি কয়লার হার পর্যালোচনা করতে আদানিকে চিঠি দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে ভারতীয় কোম্পানিটি কয়লার দামে ছাড় দিতে ইচ্ছুক বলে সূত্র জানিয়েছে। এ বিষয়ে আলোচনা করতে আদানি প্রতিনিধিদল চলতি মাসে বাংলাদেশে আসার কথা রয়েছে।

আদানির বিদ্যুতের লাভ কত?

আদানি সম্প্রতি ঝাড়খণ্ডের গোড্ডায় ১,৬০০ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্টের জন্য কয়লা আমদানির জন্য ভারতে ক্রেডিট লেটার (এলসি) খোলার জন্য ডিমান্ড নোট ইস্যু করার জন্য পিডিবিকে চিঠি দিয়েছে। ওই চিঠিতে প্রতি টন কয়লার দাম নির্ধারণ করা হয়েছে ৪০০ মার্কিন ডলার। পিডিবির কর্মকর্তারা বলছেন, আন্তর্জাতিক বাজারে এ মানের কয়লার বর্তমান দাম আড়াইশ ডলারের বেশি নয়। বাংলাদেশ ইলেকট্রিসিটি ডিপার্টমেন্টের একটি প্রতিনিধি দল সম্প্রতি আদানির পাওয়ার প্লান্ট পরিদর্শন করেছে। এ সময় কয়লার দাম নিয়ে আলোচনা হয়। এরপর পিডিবি কয়লার মূল্য পর্যালোচনার বিষয়ে চিঠি পাঠায়।

বিদ্যুৎ ক্রয় চুক্তি অনুযায়ী, বিদ্যুতের দাম নির্ধারণে জ্বালানির দাম অন্তর্ভুক্ত করা হয়। অর্থাৎ জ্বালানি যে দামেই কেনা হোক না কেন, শেষ পর্যন্ত তা দিতে হবে সরকারকে। পিডিবির একাধিক কর্মকর্তা জানান, কয়লা কেনার ক্ষেত্রে একাধিক সূচক রয়েছে। এই সূচক অনুযায়ী উচ্চ মানের কয়লা কেনার জন্য পাওয়ার প্লান্টগুলি ৫৫ শতাংশ পর্যন্ত ছাড় পায়। বিভিন্ন বেসরকারি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের পিপিএ-তে এই ছাড়ের উল্লেখ রয়েছে। ফলে কয়লার দাম কমেছে। কিন্তু আদানির সঙ্গে স্বাক্ষরিত পিপিএ-তে এই বিধান নেই। ফলে আদানির কয়লার দাম কমছে। বিদ্যুতের দামও বাড়বে।

রোববার বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের বলেন, বাংলাদেশের সঙ্গে আদানির চুক্তি অনুযায়ী দাম নির্ধারণ করা হবে। প্রতিযোগিতামূলক মূল্যে কয়লা পাওয়া যাবে। কয়লার দাম অস্বাভাবিক বাড়ার সুযোগ নেই। সূত্রের খবর, কয়লার দাম নিয়ে বাংলাদেশের উদ্বেগ আদানির নজরে এসেছে।

আদানি বলেছে যে তাদের দাম বাংলাদেশের অন্যান্য বিদ্যুৎকেন্দ্র দ্বারা আমদানি করা কয়লার দামের থেকে খুব বেশি আলাদা হবে না। এ ক্ষেত্রে তারা ছাড় দিতে প্রস্তুত। কারণ, আদানি বাংলাদেশের সঙ্গে দীর্ঘমেয়াদি ব্যবসা করতে আগ্রহী। তবে, আদানি অন্যান্য বিদ্যুৎ সংস্থাগুলির কয়লার দাম জানতে আগ্রহী।

এমনকি ছাড় দিয়েও, দাম বেশি হতে পারে: পাওয়ারসেলের একটি সাম্প্রতিক প্রতিবেদনে দেখা গেছে যে আদানির বিদ্যুতের দাম দেশের চারটি কয়লা-চালিত বিদ্যুৎ কেন্দ্রের চেয়ে বেশি ব্যয়বহুল।

পটুয়াখালীর পায়রায় চীন-বাংলাদেশ যৌথ উদ্যোগে নির্মিত ১ হাজার ২৪৪ মেগাওয়াট পায়রা পাওয়ার প্লান্টের ক্যাপাসিটি চার্জ প্রতি ইউনিট ২ টাকা ৮৩ পয়সা। কেন্দ্রে ব্যবহৃত ৫ হাজার ৪০ ক্যালরি মানের আমদানি করা কয়লার দাম ২৪৫ ডলার। প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনের খরচ বর্তমানে ১৩ টাকা ৩৭ পয়সা।

চট্টগ্রামের বাঁশখালীতে এস আলম গ্রুপের ১,২২৪ মেগাওয়াট প্ল্যান্টের প্রতি ইউনিট ক্যাপাসিটি চার্জ ৪ টাকা ৭১ পয়সা। কেন্দ্রে ব্যবহৃত ৪,৬০০ ক্যালোরি মানের কয়লার দাম প্রতি টন ২৫৮.৩৮। প্রতি ইউনিট বিদ্যুতের উৎপাদন খরচ হবে ১৮ টাকা ৩৯ পয়সা।

বাগেরহাটের রামপালে ভারত-বাংলাদেশ যৌথ উদ্যোগের ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের ক্যাপাসিটি চার্জ ৫ টাকা ১৯ পয়সা। প্রতি টন ৪ হাজার ৬০০ ক্যালরি মূল্যের কয়লার দাম নির্ধারণ করা হয়েছে ২৫৪ দশমিক ৩৮ ডলার। প্রতি ইউনিট বিদ্যুতের উৎপাদন খরচ হবে ১৮ টাকা ৩৯ পয়সা।

বরগুনার বরিশাল ইলেকট্রিক পাওয়ারের ৩০০ মেগাওয়াট প্ল্যান্টে ৪,৬০০ ক্যালোরি মানের কয়লার দাম ২৭০। কেন্দ্রের ক্যাপাসিটি চার্জ প্রতি ইউনিটে ৩ টাকা ৯৪ পয়সা নির্ধারণ করা হয়েছে। বিদ্যুতের দাম পড়বে ১৮ টাকা ৮৪ পয়সা।

আদানি ঝাড়খণ্ডে তার ১.৬০০ মেগাওয়াট প্ল্যান্টের ক্ষমতা প্রতি ইউনিট ৪.৫৫ টাকা চার্জ করেছে। তারা প্রতি টন ৩৪৬ ডলারে ৪৬০০ ক্যালোরিফিক গ্রেড কয়লার দাম দেখায়। প্রতি ইউনিট বিদ্যুতের দাম পড়বে ২৪ টাকা ২৮ পয়সা।

সংশ্লিষ্ট একাধিক প্রকৌশলী বলেন, আদানি কয়লার বর্তমান দামে ছাড় দিলেও বিদ্যুতের দাম বেশি হবে। কারণ পায়রা বা রামপাল কয়লা সমুদ্রপথে বিদেশ থেকে আসে এবং বিদ্যুৎ কেন্দ্রের সঙ্গে যুক্ত জেটিতে আনলোড করা হয়। কিন্তু আদানির ঝাড়খণ্ড পাওয়ার প্ল্যান্টের জন্য কয়লা সমুদ্রপথে আনা হবে অস্ট্রেলিয়ার নিজস্ব কারমাইকেল খনি থেকে। এরপর এটি ওডিশার আদানি-নিয়ন্ত্রিত ধামারা সমুদ্রবন্দরে আনলোড করার কথা রয়েছে। সেখান থেকে রেলপথে ৭০০ কিলোমিটার দূরে ঝাড়খণ্ডের গোড্ডায় নির্মিত বিদ্যুৎকেন্দ্রে নিয়ে যাওয়া হবে। এই পর্যন্ত কয়লা পরিবহনের খরচ ছাড়াও, বেশ কয়েকটি রাজ্যের অভ্যন্তরীণ ট্যাক্স-ভ্যাটের সমস্যা রয়েছে। সব মিলিয়ে চূড়ান্ত দাম বাড়বে কয়লার।

ইনস্টিটিউট ফর এনার্জি ইকোনমিক্স অ্যান্ড ফাইন্যান্সিয়াল অ্যানালাইসিসের (আইইইএফএ) এক প্রতিবেদনেও এ কথা বলা হয়েছে। ভারতে আদানি যে বিদ্যুত কেন্দ্রগুলি পরিচালনা করে তার বেশিরভাগই সমুদ্রের কাছে; যাতে সড়ক বা রেলপথে কয়লা পরিবহনের খরচ কমানো যায়। কিন্তু গোড্ডা বিদ্যুৎ কেন্দ্রটি বন্দর থেকে অনেক দূরে হওয়ায় কয়লা পরিবহনে বাড়তি খরচ বাড়বে বিদ্যুতের দাম।

মন্তব্য করুন