শিক্ষা

ওয়েব মেট্রিক্সের র‌্যাংঙ্কিংয়ে বুয়েট দেশের মধ্যে সেরা, দ্বিতীয় ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে ২০২২ সালের ওয়েব ম্যাট্রিক্সের র‌্যাঙ্কিংয়ে দেশের সেরা হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এরপর অবস্থান ঢাকা বিশ্ববিদ্যালয়। ওয়েবমেট্রিক্স, স্পেনের রাজধানী ভিত্তিক একটি মাদ্রিদ-ভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা, সম্প্রতি বিশ্বের ২০০টিরও বেশি দেশে ৩১,০০০টি বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা প্রকাশ করেছে।

ওয়েবমেট্রিক্সের এক প্রতিবেদন অনুযায়ী, আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে বুয়েটের অবস্থান ১,৫৮৯। দ্বিতীয় স্থানে ঢাবির অবস্থান ১ হাজার ৬৬টি। এর আগে ২০২১ সালে তালিকার শীর্ষে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়।

দেশের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় থাকা অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হল: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাঙ্কিং ১৮১৫), নর্থ সাউথ ইউনিভার্সিটি (ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং ২০৫৬), রাজশাহী বিশ্ববিদ্যালয় (ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং ২০৭৬), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং)। ২৪১৬), ব্র্যাক ইউনিভার্সিটি (ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং ২৪২৭), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং ২৬৫৯), চট্টগ্রাম ইউনিভার্সিটি (ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং ২৭৬২), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং ২৯০২)।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), চতুর্থ স্থানে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, পঞ্চম স্থানে বার্কলে, দ্বিতীয় স্থানে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

ওয়েবমেট্রিক্স প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তির উদ্ভাবন এবং সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা এবং এই র‌্যাঙ্কিং তৈরিতে সম্প্রদায়ের সামাজিক, সাংস্কৃতিক এবং পরিবেশগত ভূমিকা বিবেচনা করে।

মন্তব্য করুন