• বাংলা
  • English
  • জাতীয়

    ওয়াসার এমডির দুর্নীতির তদন্ত।৭. সংস্থার নথি চেয়ে চিঠি, ৮. কর্মকর্তাদের তলব

    ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী তাকসিম এ খানসহ অন্যদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও প্রকল্পের নামে কোটি কোটি টাকা লুটপাট ও অবৈধ নিয়োগ বাণিজ্যের অভিযোগ তদন্তে নথি চেয়ে সাতটি প্রতিষ্ঠানকে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অবৈধভাবে নিয়োগ ও পদোন্নতি পাওয়া আট কর্মকর্তাকেও জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে।

    এরই মধ্যে দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক সৈয়দ নজরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও সাত কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। চিঠিতে আগামী ২০ অক্টোবরের মধ্যে সব ধরনের নথি দুদকের প্রধান কার্যালয়ে তদন্ত কর্মকর্তা সৈয়দ নজরুল ইসলামের কাছে পৌঁছে দিতে বলা হয়েছে।

    অভিযোগের সুষ্ঠু তদন্তে ঢাকা ওয়াসার এমডিকে পাঠানো চিঠিতে ঢাকা ওয়াসা ও ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির মধ্যে পিপিআই চুক্তি সংক্রান্ত সব রেকর্ডের প্রত্যয়িত কপি চাওয়া হয়েছে। ঢাকার কারওয়ান বাজার শাখার ব্যবস্থাপকের কাছে পাঠানো চিঠিতে এবি ব্যাংক এ শাখায় ওয়াসার অ্যাকাউন্ট খোলার ফরম, কেওয়াইসি, স্বাক্ষর কার্ড ও ব্যাংক স্টেটমেন্টসহ সব রেকর্ডের সত্যায়িত ফটোকপি চেয়েছে। ঢাকায় ব্র্যাক ব্যাংকের বিজয় নগর শাখার ব্যবস্থাপকের কাছ থেকে ওয়াসার অ্যাকাউন্ট খোলার ফর্ম, কেওয়াইসি, স্বাক্ষর কার্ড এবং ব্যাংক স্টেটমেন্ট সহ সমস্ত রেকর্ডের সত্যায়িত কপি চাওয়া হয়েছে।

    জনতা ব্যাংক কারওয়ান বাজার শাখার ব্যবস্থাপককে ঢাকা ওয়াসা এমপ্লয়িজ মাল্টিপারপাস কোঅপারেটিভ সোসাইটি এবং প্রোগ্রাম ফর পারফরমেন্স ইমপ্রুভমেন্টের সাথে ব্যাংক অ্যাকাউন্ট খোলার ফর্ম,, স্বাক্ষর কার্ড, অ্যাকাউন্ট খোলা এবং ব্যবস্থাপনা সমিতির সকল রেজুলেশন চাওয়া হয়েছে। ঢাকা ওয়াসা এমপ্লয়িজ মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি এবং প্রোগ্রাম ফর পারফরমেন্স ইমপ্রুভমেন্টের নামে, ২০১৮ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত পরিচালিত ব্যাংক হিসাবের সমস্ত নথি চাওয়া হয়েছে। পয়েন্ট স্টক কোম্পানির নিবন্ধকের কাছে পাঠানো চিঠিতে ঢাকা ওয়াসার কর্মচারী ভূমুখী সমবায় সমিতির স্মারকলিপি, সংবিধান, আর্থিক আয় ও ব্যয় নীতিমালার অনুলিপি চাওয়া হয়েছে। ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির সভাপতির কাছ থেকে সমিতির স্মারকলিপি, গঠনতন্ত্র, আর্থিক আয়-ব্যয় নীতির অনুলিপি চাওয়া হয়েছে।

    এছাড়া বর্তমান ও পূর্ববর্তী কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, বর্তমান কর্মস্থল, বর্তমান ও স্থায়ী ঠিকানা, মোবাইল ফোন নম্বরসহ কার্যনির্বাহী কমিটির সকল সদস্যের নাম, পদবী (অফিসিয়াল ও অ্যাসোসিয়েশন) চাওয়া হয়েছে। ২০১৫-১৮ পর্যন্ত আয়-ব্যয় অ্যাকাউন্ট এবং পিপিআই প্রকল্পের ব্যাঙ্ক ব্যালেন্স সম্পর্কিত সমস্ত রেকর্ডের সত্যায়িত ফটোকপি, ২০১৭-১৭ আর্থিক বছর থেকে বর্তমান সময় পর্যন্ত সমিতির আয়-ব্যয় অ্যাকাউন্ট এবং ব্যাঙ্ক ব্যালেন্স সম্পর্কিত সমস্ত রেকর্ডের সত্যায়িত কপি।

    অবৈধভাবে নিয়োগপ্রাপ্ত ও পদোন্নতিপ্রাপ্ত আট কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য গত ১৯ ও ২০ অক্টোবর রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে তলব করা হয়েছে। এর মধ্যে অবৈধভাবে পাঁচ জনকে নিয়োগ ও তিনজনের অবৈধ পদোন্নতির অভিযোগ রয়েছে।

    অবৈধ নিয়োগের মামলায় আসামিরা হলেন- ঢাকা ওয়াসার পরিচালক (উন্নয়ন) মোঃ আবুল কাশেম, পরিচালক (কারিগরি) একেএম সহিদ উদ্দিন, সমন্বয় কর্মকর্তা শেখ এনায়েত আবদুল্লাহ, সহকারী সচিব মৌসুমী খান ও উপ-প্রধান অর্থ কর্মকর্তা রত্নাদীপ বর্মণ।

    অবৈধভাবে পদোন্নতি পাওয়া অভিযুক্ত তিন কর্মকর্তা হলেন প্রধান প্রকৌশলী মোঃ কামরুল হাসান, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আকতারুজ্জামান ও সমন্বয় কর্মকর্তা শেখ এনায়েত আবদুল্লাহ।

    মন্তব্য করুন