বিজ্ঞান ও প্রজক্তি

ওমিক্রন সংক্রমণ এড়ানোর কারণ বিশেষজ্ঞরা বলছেন

নতুন ধরণের করোনভাইরাস, ওমিক্রন, বিশ্বব্যাপী সংক্রমণের একটি নতুন তরঙ্গ তৈরি করেছে। কোভিড-১৯ মহামারীর শুরুর পর থেকে যে ধরনের আবির্ভাব ঘটেছে তার থেকে এটি অনেক দ্রুত ছড়িয়েছে।

যদিও এটি আগের প্রকারের তুলনায় কম ঝুঁকিপূর্ণ। আজ না হোক কাল আপনাকে এভাবেই আক্রান্ত হতেই হবে। সেসব প্রশ্ন নিয়ে বিশেষজ্ঞদের বরাত দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ।প্রতিবেদনে বলা হয়েছে যে মানুষের এখনও এই ধরণের সংক্রমণ প্রতিরোধ করার চেষ্টা করা উচিত। তবে যুক্তরাষ্ট্রের প্রেক্ষাপটে ওমিক্রন সংক্রমণের বিশেষজ্ঞরা এই পরামর্শ দিয়েছেন।

আপনি এখনও ভয়ানক অসুস্থ হতে পারেন

গবেষণায় দেখা গেছে যে ওমিক্রন আগের প্রকারের তুলনায় কম উপসর্গহীন। আর যাদের উপসর্গ আছে তারা খুবই হালকা। আগের মতই, শুধুমাত্র শ্বাসকষ্ট ছাড়াই গলা ব্যথা বা সর্দি হতে পারে। তবে বিভিন্ন দেশে ব্যাপক সংক্রমণের অর্থ হল আরও বেশি লোক গুরুতর পরিস্থিতির মুখোমুখি হবে। বিশেষ করে, ইতালি এবং জার্মানির সাম্প্রতিক তথ্য দেখায় যে যাদের টিকা দেওয়া হয়নি তারা হাসপাতালে ভর্তি হয়েছে, এমনকি নিবিড় পরিচর্যা ইউনিটে মারা গেছে, ওমিক্রন দ্বারা সংক্রামিত হওয়ার পরে।

রকফেলার ইউনিভার্সিটির ভাইরাস বিশেষজ্ঞ মিশেল নুসেনজওয়েগ বলেছেন: কিন্তু পরে সংক্রমিত হওয়াই ভালো। কারণ তখন আরও ভালো ওষুধ ও ভ্যাকসিন সহজেই পাওয়া যাবে।

আপনি অন্যদেরও সংক্রমিত করতে পারেন

ইয়েল ইউনিভার্সিটির ভাইরাল ইমিউনোলজির গবেষক আকিকো ইওয়াসাকি বলেছেন: আপনি তখন এমন কাউকে সংক্রামিত করতে পারেন যিনি খুব গুরুতর অসুস্থ হতে পারেন, এমনকি যদি আপনার শরীরে আগে সংক্রমিত হওয়ার পরে বা টিকা নেওয়ার পরেও আপনার শরীরে অ্যান্টিবডি থাকে।

অমিক্রন এর দীর্ঘমেয়াদী প্রভাব অজানা

আকিকো ইয়াওয়াসাকি বলেছেন: “ওমিক্রনের সংক্রমণের পরিমাণ সম্পর্কে আমাদের কাছে এখনও কোনো তথ্য নেই। যারা ওমিক্রনকে ‘হালকা’ মনে করেন তারা কয়েক মাস বা এমনকি বছর ধরে দীর্ঘস্থায়ী রোগে ভোগার ঝুঁকিতে রয়েছেন৷

কলম্বিয়া ইউনিভার্সিটির মাইক্রোবায়োলজি এবং ইমিউনোলজির অধ্যাপক ডেভিড হো বলেছেন, যারা ডবল ডোজ এবং বুস্টার ডোজ গ্রহণ করেছেন তারা ভালো থাকবেন এবং ওমিক্রন খুব বেশি ক্ষতি করে না। তারপরেও কম সংক্রমণ ভালো। বিশেষত এই সময়ে, যখন হাসপাতালগুলি রোগীদের উপচে পড়ছে এবং ওমিক্রনের চলমান তরঙ্গ এখনও তার শীর্ষে পৌঁছেনি।

মন্তব্য করুন