আন্তর্জাতিক

ওমিক্রন  ভারতে ২১৩ জন শনাক্ত হয়েছে, দিল্লি এবং মহারাষ্ট্রে বেশি সংক্রমণ

দ্রুত ছড়িয়ে পড়া করোনাভাইরাসের একটি নতুন স্ট্রেন ভারতে এখন পর্যন্ত ২১৩ জনকে সংক্রামিত করেছে। দিল্লি এবং মহারাষ্ট্রে সবচেয়ে বেশি সংখ্যা শনাক্ত করা হয়েছে। ওমিক্রন পরিস্থিতি পর্যালোচনা করতে বৃহস্পতিবার বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দিল্লিতে ৫৭ জন এবং মহারাষ্ট্রে ৫৪ জনের শনাক্ত হওয়া সত্ত্বেও, সর্বশেষ ওমিক্রন সংক্রমণ তেলেঙ্গানায় ২৪, কর্ণাটকে১৯, রাজস্থানে ১৮, কেরালায় ১৫ এবং গুজরাটে ১৪ জন।

এছাড়াও, জম্মু ও কাশ্মীরে তিনজন ওমিক্রোন, ওড়িশা এবং উত্তর প্রদেশে দুইজন করে শনাক্ত করা হয়েছে। অন্ধ্রপ্রদেশ, চণ্ডীগড়, লাদাখ, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গ একে একে চিহ্নিত করা হয়েছে।

সংক্রমণের ক্রমবর্ধমান জোয়ারের প্রতিক্রিয়া হিসাবে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় প্রদেশগুলিকে “নিয়ন্ত্রণ কক্ষ” স্থাপন করার এবং রাতে কারফিউ সহ পুনরায় বিধিনিষেধ আরোপ করার পরামর্শ দিয়েছে। কেন্দ্র ওমিক্রন প্রতিরোধ ও নিয়ন্ত্রণের বেশ কয়েকটি তালিকা তৈরি করেছে। এর মধ্যে রয়েছে করোনা পরীক্ষার সংখ্যা বাড়ানো এবং সমাবেশে নিয়ম আরোপ করা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠি রাজ্যগুলিকে পরিস্থিতি বাড়ার আগে ওমিক্রন নিয়ন্ত্রণের অংশ হিসাবে “বৃহত্তর দূরদর্শিতা, ডেটা বিশ্লেষণ এবং গতিশীল সিদ্ধান্ত গ্রহণ” সহ নিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে। চিঠিতে আরও বলা হয়, দেশের বিভিন্ন স্থানে এখনো ডেল্টার ‘উপস্থিতি রয়েছে।

মন্তব্য করুন