আন্তর্জাতিক

ঐতিহাসিক শহর গোল্ড রাশ আগুনে পুড়ে গেছে।তুরস্কে ১৩টি দাবানল জ্বলছে, গ্রিসে দুজন মারা গেছে

তিন সপ্তাহ ধরে ভয়াবহ এই দাবানল মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রিনভিলের ঐতিহাসিক শহর গোল্ড রাশকে প্রায় পুরোপুরি ধ্বংস করে দিয়েছে। ইতিমধ্যেই ক্যালিফোর্নিয়া রাজ্যের প্রায় ৮০০ জন বাসিন্দাকে নিরাপদে সরে যেতে বলা হয়েছে।

ডিপি ফায়ার নামে পরিচিত এই আগুন গত বুধবার শহরে ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডে গোল্ড রাশ যুগে নির্মিত ঐতিহাসিক ভবন, গ্যাস স্টেশন, হোটেল এবং বার ধ্বংস হয়ে গেছে। সেইসাথে একটি ধাতব লাইটপোস্ট তাপের মধ্যে গলে যাচ্ছে।

ক্যালিফোর্নিয়ার একটি পর্যটন কেন্দ্রের সামনের রাস্তা থেকে ১৩ই জুলাই আগুনের সূত্রপাত হয়। ডিপি রোড নামে পরিচিত রাস্তার নামেই আগুনের নামকরণ করা হয়েছে। এই বছরের দাবানলকে ক্যালিফোর্নিয়ার ইতিহাসে অষ্টম বৃহত্তম বলা হচ্ছে। দেশটির কর্মকর্তা ও দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছেন।

মার্কিন কংগ্রেসম্যান ডগ লা মালফা বলেন, “আমরা আজ রাতে গ্রিনভিলকে হারিয়েছি।” তিন সপ্তাহের আগুনে প্রায় ৩ লাখ ২২ হাজার বর্গ একর জমি পুড়ে গেছে। দাবানলের মাত্র ৩৫ শতাংশ নিয়ন্ত্রণে আনা হয়েছে। ইতিমধ্যে, অনেক স্থাপনা এবং ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

এদিকে, তুরস্ক, গ্রিস, ইতালি, উত্তর মেসিডোনিয়া এবং আলবেনিয়া সহ দক্ষিণ ইউরোপের অনেক দেশে আগুন জ্বলছে। আগুনে দক্ষিণ -পশ্চিম তুরস্কের মিলাস তাপবিদ্যুৎ কেন্দ্র পুড়ে গেছে। ঘটনাটি ইস্তাম্বুলে বিদ্যুৎ সংকটের সৃষ্টি করেছে। তুরস্কে এখন পর্যন্ত অগ্নিকাণ্ডে ছয়জনের মৃত্যু হয়েছে। দেশের ৫ টি প্রদেশে এখনও ১৩ টি দাবানল জ্বলছে। তুরস্কের কৃষি ও বনমন্ত্রী বাকির পাকডেমিরলি শনিবার এক টুইট বার্তায় এ তথ্য জানান।

মন্তব্য করুন